রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রীর আওতায় আরও ২৩ লক্ষ মহিলা, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

January 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগে কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্পগুলির সুবিধা আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার পূর্ব ও পশ্চিম বর্ধমানে সরকারি পরিষেবা প্রদানের মঞ্চ থেকে তিনি ঘোষণা করেন, আরও ২৩ লক্ষ মহিলা লক্ষ্মীর ভাণ্ডার ও কন্যাশ্রীর আওতায় আসতে চলেছেন। শুধু তাই নয়, আরও প্রায় ন’লক্ষ মহিলা নতুন করে পেতে চলেছেন বার্ধক্য ভাতা, বিধবাভাতা, রূপশ্রী সহ বিভিন্ন প্রকল্পের সুবিধা। সব মিলিয়ে প্রায় ৩৪ লক্ষ মহিলা নতুন করে বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের উপভোক্তা তালিকায় নথিভুক্ত হতে চলেছেন। ১ ফেব্রুয়ারি থেকে তাঁদের আর্থিক সহায়তা প্রদান নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ‘দুয়ারে সরকার’ শিবিরে যেসব আবেদন জমা পড়েছে, তার ভিত্তিতেই নয়া উপভোক্তাদের চিহ্নিত করা হয়েছে।

বুধবার পূর্ব বর্ধমান জেলার একগুচ্ছ প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। এর মধ্যে পথশ্রী প্রকল্পে রায়না থেকে দমিন্যা পর্যন্ত প্রায় ১৮ কিলোমিটার রাস্তা, রায়না জামালপুর ১০ কিলোমিটার রাস্তা, বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিকীকরণ, পানীয় জল সরবরাহের জন্য প্রকল্পের উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। এদিনের সভা থেকে কেন্দ্রকে নিশানা করে মুখ্যমন্ত্রী বলেন,” কেন্দ্র সরকার সমস্ত দিকেই রাজ্যকে বঞ্চনা করে চলেছে। তবুও রাজ্য সরকার থেমে থাকেনি। পথশ্রী ১ ও পথশ্রী ২ প্রকল্পে রাজ্য সরকার ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরি করেছে। খুব শীঘ্রই পথশ্রী ৩ শুরু হতে চলেছে। এই প্রকল্পে রাজ্যজুড়ে আরও ১২ হাজার রাস্তা তৈরি করবে রাজ্য সরকার। সেখানে পূর্ব বর্ধমান জেলাতেও অনেক গুরুত্বপূর্ণ রাস্তা তৈরি হবে। “

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Women, #Kanyashree, #Lakhsmir bhandar, #West Bengal

আরো দেখুন