দেশ বিভাগে ফিরে যান

নগদের জোাগান কমছে ব্যাঙ্কগুলিতে

January 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: নোটের জোগান দিতে প্রতি মুহূর্তে হিমশিম খাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কেরই হিসাব, ২৩ জানুয়ারির হিসাবে ব্যাঙ্কগুলিতে নগদের ঘাটতি ৩.৪ লক্ষ কোটি টাকা। যা এ মাসের শুরুতে থাকা ঘাটতির তিন গুণ। সমস্যা মেটাতে শীর্ষ ব্যাঙ্ককে পদক্ষেপ করতে হতে পারে বলে মনে করা হচ্ছে। তার উপর ঋণের চাহিদা বাড়ছে লাফিয়ে।

মূল্যায়ন সংস্থা ইক্রার রিপোর্ট বলেছে, চলতি অর্থবর্ষে গড়ে ব্যাঙ্কগুলিতে ১৫% হারে ঋণের চাহিদা বৃদ্ধির সম্ভাবনা। টাকার অঙ্কে তা পৌঁছতে পারে ২০-২১ লক্ষ কোটিতে। ফলে এত চাহিদা মেটানোর পুঁজি তারা কোথা থেকে পাবে, উঠেছে প্রশ্ন। ইক্রার বক্তব্য, এই অর্থবর্ষের প্রথমার্ধে বাজার থেকে তুলে নেওয়া ২০০০ টাকার নোট জমা পড়ার কারণে ব্যাঙ্কে নগদের জোগান বেড়েছিল। কিন্তু আগামী দিনে তার অভাব পিছু টেনে ধরতে পারে ঋণকে। যা মেটাতে আমানত বৃদ্ধির দিকে মন দিতেই হবে ব্যাঙ্কিং শিল্পকে।

আবার অনেকের মতে, নগদের অভাব সাময়িক। গ্রাহকের অ্যাকাউন্ট থেকে সরকারের ঘরে কর বাবদ অনেকটা অর্থ গিয়েছে। বিভিন্ন প্রকল্পে বরাদ্দ বাকি সরকারের। ফেব্রুয়ারি-মার্চে ব্যয়ের লক্ষ্য পূরণে তারা খরচ বাড়বে। ফলে ব্যাঙ্কের ঘরে বেশি টাকা ঢুকবে। আরবিআই ২.৫ লক্ষ কোটি জোগানোর কথাও বলেছে। ফলে বেশি সমস্যা হওয়ার কথা নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#cash, #Deficit, #Bank Cash, #RBI

আরো দেখুন