খেলা বিভাগে ফিরে যান

বক্সিং রিংকে এখনও বিদায় জানাননি মেরি কম, অবসরের জল্পনা উড়িয়ে দিলেন কিংবদন্তি বক্সার

January 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: তিনি এখনও অবসর নেন নি, জানালেন মেরি কম। বুধবার রাতের পর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে তাঁর অবসর নেওয়ার সিদ্ধান্তের খবর আসে। ছয় বারের বিশ্বচ্যাম্পিয়ন তিনি। অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছেন। এশীয় চ্যাম্পিয়নশিপেও রেকর্ড গড়েছেন ভারতীয় বক্সার হিসেবে পাঁচটি সোনা জিতে। মেরি কম মানেই লড়াই। ভারতের কোটি কোটি মহিলার অনুপ্রেরণা তিনি। বৃহস্পতিবার সকালেই মেরি জানিয়ে দিলেন যে, তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। তিনি এখনও অবসর নেননি।

আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, কোনও পুরুষ বা মহিলা বক্সারের বয়স ৪০ পেরিয়ে গেলে আর কোনও প্রথম সারির প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। সেই নিয়ম মেনেই নিজের গ্লাভস্‌ তুলে রাখলেন বলে বুধবার জানিয়েছিলেন ৪১ বছর বয়সী মেরি। কিন্তু বৃহস্পতিবার সকালে মেরি কম বলেন, “আমি অবসর নিইনি। আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। আমার যদি অবসর ঘোষণা করার হয় তাহলে সংবাদমাধ্যমকে নিজে ডেকে জানিয়ে দেব।”


বুধবার তিনি বলেছিলেন, “আমি এখনও ক্ষুধার্ত। কিন্তু বয়সজনিত নিয়মের কারণে আমি আর কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারব না। আরও খেলতে চাই, কিন্তু আমার বয়স আমায় থামতে বাধ্য করল। আমায় অবসর নিতে হল। আমি আমার জীবনে সব কিছু অর্জন করেছি।”

১৯৮২ সালে মণিপুরের কাঙ্গাথেই গ্রামে জন্ম মেরির। বয়স যে কেবলই একটা সংখ্যা তা বারে বারেই প্রমাণ করেছেন তিন সন্তানের মা মেরি। ১৮ বছর বয়সে পেনসিলভেনিয়ায় বক্সিং প্রতিযোগিতায় ৪৮ কেজি বিভাগে রানার-আপ হয়ে সকলের নজর কাড়েন। তারপর লাগাতার ২০০৫, ২০০৬, ২০০৮ এবং ২০১০ সালেও জেতেন পদক। ২০০৮ সালের পদক জেতার পর সন্তান জন্মের সময় বিরতি নিলেও ফের স্বমহিমায় ফিরে আসেন মেরি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Boxer, #Mary Kom, #rumours, #Women boxer

আরো দেখুন