রাজ্য বিভাগে ফিরে যান

প্রজাতন্ত্র দিবসের আগে কড়া নিরাপত্তার ঘেরাটোপে কলকাতা

January 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আসন্ন প্রজাতন্ত্র দিবসকে কেন্দ্র করে যাতে শহরের কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য তৎপর কলকাতা পুলিশ । শহরের আনাচে-কানাচে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তল্লাশি ৷ জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবসে কলকাতাজুড়ে থাকছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা । ওই দিন প্রায় দেড় হাজার পুলিশকর্মী রাস্তায় থাকবেন।

সপ্তাহ দুয়েক আগে ভারতীয় জাদুঘর উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে একটি উড়ো চিঠি ইমেল আকারে পেয়েছিল কলকাতা পুলিশ। তার পরেই সুরক্ষা আরও জোরদার করতে নড়ে বসেন পুলিশকর্তারা। পুলিশ সূত্রের খবর, শহরের স্পর্শকাতর এলাকাগুলি বিশেষ নজরে রাখার পাশাপাশি নজরদারি বাড়ানো হচ্ছে বিভিন্ন শপিং মল থেকে শুরু করে ঘন বসতিপূর্ণ এলাকাগুলিতে।

লালবাজারের তরফে বিশেষ নজর থাকছে গোটা ময়দান চত্বরে। ধর্মতলা এলাকাতেও নজরদারি বাড়ানো হয়েছে। রেড রোডের নিরাপত্তায় বিশেষ নজর দেওয়া হয়েছে। প্রতি বছরের মতো এই বছরেও প্রজাতন্ত্র দিবসে রেড রোডে কুচকাওয়াজ হবে। বেশ কয়েক বছর ধরেই এই সময় রেড রোডে বেশি সংখ্যায় সিসিটিভি ক্যামেরা রাখা হয়। এই বছরে রেড রোডে থাকছে অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা।

কলকাতা পুলিশের দক্ষিণ ডিভিশনের একটি থানায় কর্তব্যরত আধিকারিক বলেন, ‘‘আমাদের এখানে একাধিক হোটেল এবং গেস্ট হাউস রয়েছে। তাই বাড়তি সতর্কতা থাকেই। তবে, গত কয়েক দিন ধরে নজরদারি বাড়ানো হয়েছে। থানারই এক আধিকারিক বিষয়টি দেখছেন।’’ সক্রিয় হয়েছে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগও। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে নাকা তল্লাশি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কড়া নিরাপত্তায় মুরে ফেলা হয়েছে কলকাতা বিমানবন্দরকে। বিমানবন্দরে প্রবেশের সময় যাত্রীদের ব্যাগপত্র আরও ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে। যাত্রীদের ব্যাগ-সহ স্ক্যান করা হচ্ছে জুতো এবং বেল্ট। বোর্ডিং গেটে যাত্রীদের সারা শরীরের পাশাপাশি হাতের ব্যাগও চেক করা হচ্ছে বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Republic Day, #Kolkata Police, #LALBAZAR DETECTIVE DEPARTMENT, #naka checking, #West Bengal

আরো দেখুন