কলকাতা বিভাগে ফিরে যান

প্রথম দিনেই জমজমাট আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

January 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার থেকে শুরু হল পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের শিশু-কিশোর আকাদেমি আয়োজিত শিশুদের জন্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তা চলবে ২৯ তারিখ পর্যন্ত।

এদিন বিকেলের দিকে নন্দন ১-এ উদ্বোধন হল এই চলচ্চিত্র উৎসবের। উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টচার্য, উদ্বোধনী ছবি ‘গুরাস’-এর পরিচালক সৌরভ রাই ও শিশু অভিনেতা অঙ্কিতা খাওয়াস, পরিচালক অমল গুপ্তা, অভিনেতা পার্থ গুপ্তা প্রমুখ। শিশুশিল্পী তৃষা মণ্ডল ঢাক বাজালো। সেটা দিয়েই শুরু হল উদ্বোধনী অনুষ্ঠান। এরপর গগনেন্দ্র প্রদর্শশালায় ‘হাতে কলমে সিনেমা’ প্রদর্শনীর উদ্বোধন হয়। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ সহ শহরের মোট আট প্রেক্ষাগৃহে চলবে শিশু চলচ্চিত্র উৎসব।

বৃহস্পতিবার বিকেলে জিপের উপর দাঁড়িয়ে থাকা শিপাঞ্জিকে দেখে ভয়ে চোখ বুজে ছিল ছোট্ট রেহান। মায়ের আশ্বাস সত্ত্বেও চোখ খুলতে নারাজ। অগত্যা শিপাঞ্জি রোমশ হাতের ফাঁক দিয়ে মানব আঙুল বের করে বুলিয়ে দিল রেহানের গায়। তাতে একটু ভয় ভাঙল। তারপর বুকে বল পেয়ে একগাল হাসি।

ঝিঁ ঝিঁ পোকার ডাক। কখনও হাতির বৃংহণ। চারপাশে ঘন জঙ্গল। ঘুরছে শিপাঞ্জি, শেয়াল, বাঘ আর বিশাল অ্যানাকোন্ডা। তাদের সামনে জঙ্গলের বুক থেকে উঠে আসা মোগলি হাঁটছে। কোনও অভয়ারণ্যের বিবরণী নয়, দশম আন্তর্জাতিক কলকাতা শিশু চলচ্চিত্র উত্সবকে ঘিরে এমনই চেহারা নিয়েছে নন্দন। আসলে শিশুদের কাছে এই উৎসবকে আকর্ষণীয় করে তোলার জন্য এরকমই হরেক রকম ব্যবস্থা করেছে শিশু-কিশোর আকাদেমি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Nandan, #International Children's Film Festival

আরো দেখুন