রাজ্য বিভাগে ফিরে যান

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বাজেট আরও বাড়াল রাজ্য সরকার

January 26, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কোনও প্রতিকূলতাই যেন রাজ্যের পড়ুয়াদের উন্নতির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে না পারে সে জন্য একাধিক প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের পড়ুয়াদের জন্য চালু হয়েছে কন্যাশ্রী, শিক্ষাশ্রী , ঐক্যশ্রী, মেধাশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মতো প্রকল্পগুলি। এর মাধ্যমে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার পর সন্তানের পড়াশোনার খরচ বহন করতে পারেন বাবা-মায়েরা।

এই লক্ষ্যে রাজ্য সরকার স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ প্রদানের বাজেট গতবারের তুলনায় এবার (২০২৩-২৪) আরও বাড়ানো হল। জানা গিয়েছে, এবার এই খাতে ১৫০০ কোটি টাকা খরচ করার প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার। বৃত্তি পাওয়ার জন্য ইতিমধ্যে আবেদন গ্রহণ শুরু হয়ে গিয়েছে। ফেব্রুয়ারি মাস পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। দপ্তর সূত্রে জানা গিয়েছে, মার্চের মধ্যেই যোগ্য আবেদনকারীর অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে।

অভাবী অথচ মেধাবী। পরিবারের আর্থিক অস্বচ্ছলতার কারণে সন্তানের পড়ার খরচ বহন করতে পারেন না অনেক বাবা-মা। তাঁদের জন্যই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রকল্প। এই প্রকল্পে স্নাতকোত্তর এবং নবম থেকে দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত অন্যান্য সকল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। মেধাবী তবুও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া সংখ্যালঘু শিক্ষার্থীদের উচ্চতর পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তাদের আর্থিক সহায়তা প্রদান করার জন্যও চালু করা হয় স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। নির্বাচিত পড়ুয়ারা বার্ষিক ১২ হাজার থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পেতে পারে।

শুরুতে এই স্কলারশিপের জন্য আবেদন করতে গেলে শেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক ছিল। তাতে অনেক দুঃস্থ, মেধাবী পড়ুয়া বঞ্চিত হচ্ছিলেন। তাই বছর দুই আগে সেই যোগ্যতামান কমিয়ে ৬০ শতাংশ করা হয়। তারপর থেকে আবেদনের হার বেড়ে যায়। এক সময় যেখানে তিন থেকে পাঁচ লক্ষের মধ্যে ঘোরাফেরা করতে আবেদনের সংখ্যা, এখন সেটা আট লক্ষ ছাড়িয়েছে। সেই কারণে এই বৃত্তি প্রদানের বাজেটও উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। ২০২২-২৩ সালে এই খাতে ১৪০০ কোটি টাকা খরচ হয়েছিল রাজ্যের। তার আগের বছর বাজেট ছিল ১১০০ কোটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#government schemes, #Swami Vivekananda Merit cum Means Scholarship, #Education, #education ministry, #Research, #Support, #West Bengal, #Economic, #scholarship, #west bengal government, #higher education, #Education Minister, #Career, #West Bengal Council of Higher Secondary Education

আরো দেখুন