হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোন দিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ৪

January 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্য ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিকস্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আম বাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ? বাংলাকে সাত ভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লক থেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।
এক নজরে দেখে নিন চতুর্থ ভাগের বিশ্লেষণ কী বলছে-

বাংলার পশ্চিমাঞ্চল:

পুরুলিয়া- গত লোকসভা নির্বাচনে পুরুলিয়া কেন্দ্র থেকে জয়ী হয়ে সংসদে গিয়েছিলেন বিজেপি’র জ্যোতির্ময় সিং মাহাতো। মনে করা হচ্ছে, এবারও এই কেন্দ্রে ফুটতে পারে কমল।

বাঁকুড়া- ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাঁকুড়া কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি’র সুভাষ সরকার। মনে করা হচ্ছে এবার এই আসনটি ছিনিয়ে নিতে পারে তৃণমূল কংগ্রেস।

বিষ্ণুপুর- গত লোকসভা নির্বাচনে বিষ্ণুপর কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি’র সৌমিত্র খাঁ। এবারও সম্ভবত এই আসনটি ধরে রাখতে সক্ষম হবে বিজেপি।

ঝাড়গ্রাম – গত লোকসভা নির্বাচনে ঝাড়গ্রাম কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বিজেপি’র কুনার হেমব্রম। এবার এই আসনটি ছিনিয়ে নিতে পারে তৃণমূল কংগ্রেস।

ঘাটাল – ২০১৯-এ ঘাটাল কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী দীপক অধিকারী। এবারও এই কেন্দ্রে জয়ী হতে পারে তৃণমূল কংগ্রেস।

মেদিনীপুর – ২০১৯-এ মেদিনীপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। এবার এই কেন্দ্রটিতে জয়ী হতে পারে তৃণমূল কংগ্রেস।

তমলুক – ২০১৯-এ তমলুক লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী দিব্যেন্দু অধিকারী। এবারও এই আসনটি তৃণমূল কংগ্রেস ধরে রাখতে পারবে বলে মনে করা হচ্ছে।

কাঁথি – গত লোকসভা নির্বাচনে কাঁথি কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসের প্রতীকে জয়ী হয়েছিলেন শিশির অধিকারী। এবার এই কেন্দ্রে জয়ী হতে পারে বিজেপি।

বাংলার পশ্চিমাঞ্চলের আটটি লোকসভা আসনের মধ্যে পাঁচটি আসনে জয় পেতে পারে তৃণমূল। তিনটি আসনে বিজেপি জয়ী হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #tmc, #Drishtibhongi, #Loksabha Election 2024, #West Bengal

আরো দেখুন