খেলা বিভাগে ফিরে যান

টেস্টের তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডকে লড়াইয়ে রাখলেন ওলি পোপ

January 27, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শনিবার সকালে ভারতকে দ্রুত অলআউট করে দেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে জ্যাক ক্রলি, বেন ডাকেটেরা দ্রুত রান তুলতে শুরু করেন। ভারতের বিরুদ্ধে প্রথম সেশন শেষে ১০১ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। একটা সময় মনে হচ্ছিল শনিবারই ম্যাচ জিতে যেতে পারে ভারত। কিন্তু অনবদ্য সেঞ্চুরি করে ম্যাচের রং বদলে দিলেন ওলি পোপ।

ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে স্পিনের বিরুদ্ধে সফল হননি অলি পোপেরা। দ্বিতীয় ইনিংসে শুরু থেকেই ভারতীয় বোলারদের আক্রমণ করতে শুরু করেছেন তাঁরা। কিন্তু ইংল্যান্ডের দ্বিতীয় সেশনে চার উইকেট তুলে চাপ তৈরি করে দিলেন ভারতীয় বোলারেরা। নেতৃত্ব দিলেন যশপ্রীত বুমরা। দ্বিতীয় সেশন শেষে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ১৭২/৫। জো রুট এবং বেন ডাকেটের উইকেট তুলে নেন বুমরা। শুধু উইকেট নেওয়াই নয়, বুমরার বল বুঝতে পারছিলেন না ইংরেজ ব্যাটারেরা। বলের গতির হেরফের করলেন, কাটার দিয়ে ব্যাটারদের বিভ্রান্ত করলেন। বুমরা দেখালেন পিচ থেকে সাহায্য না পেলে কী ভাবে পেসারদের বল করতে হয়।

তবে ওলি পোপ দুর্দান্ত শতরান করে ইংল্যান্ডকে লড়াই থেকে ছিটকে যেতে দেননি। ১৪৮ রানে অপরাজিত থাকেন ওলি পোপ। ২০৮ বলের ইনিংসে তিনি ১৭টি চার মেরেছেন। ৩১ বলে ১৬ রান করে নট-আউট থাকেন রেহান আহমেদ। তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৩১৬/৬। অর্থাৎ ৭৭ রানে লিড নিচ্ছে তারা।

৯৩ রানে ২টি উইকেট নিয়েছেন অশ্বিন। ৬৯ রানে ১টি উইকেট নিয়েছেন অক্ষর। ১০১ রানে ১টি উইকেট নিয়েছেন জাদেজা।

প্রথমে ব্যাট করে ইংল্যান্ড তুলেছিল ২৪৬ রান। সেই রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের তিন জন ব্যাটার ৮০ রানের ঘরে আউট হলেন। ওপেনার যশস্বী জয়সওয়াল ৮০ রান করেন। লোকেশ রাহুল করেন ৮৬ রান। তাঁরা দু’জনেই শুক্রবার আউট হয়েছিলেন। শনিবার সকালে ৮৭ রানে আউট হয়ে যান রবীন্দ্র জাডেজা। তাঁর ব্যাটেই শতরানের অপেক্ষা করছিল ভারত। কিন্তু রুট তা হতে দিলেন না এলবিডব্লিউ করে দিলেন জাডেজাকে।

রুট পর পর দু’বলে জাডেজা এবং যশপ্রীত বুমরাকে আউট করে দেন। তাতেই ভারতের ইনিংসের আয়ু কমে যায়। রেহান আহমেদ তুলে নেন অক্ষর পটেলের উইকেট। ৪৪ রান করে আউট হয়ে যান ভারতীয় স্পিনার। সেই সঙ্গে ভারতের ইনিংসও শেষ হয়ে যায় ৪৩৬ রানে।

ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন রুটই। দু’টি করে উইকেট নিয়েছেন টম হার্টলি এবং রেহান আহমেদ। একটি উইকেট নেন জ্যাক লিচ। রান আউট হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। রুট ২৯ ওভারে ৭৯ রানে ৪ উইকেট তুলে নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Engalnd, #test match

আরো দেখুন