উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

সিংহের বদলে বাঘ! কী কান্ড ঘটাচ্ছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক?

January 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একজোড়া রয়েল বেঙ্গল টাইগারের বদলে দুটি সিংহ? হ্যাঁ, ঠিকই পড়ছেন। সিংহের বিনিময়ে বাঘ।


ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক থেকে একটি পুরুষ এবং একটি স্ত্রী বেঙ্গল টাইগারকে ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানাতে পাঠানো হচ্ছে। স্ত্রী এবং পুরুষ লেপার্ড, বেশ কিছু ময়ূর, বিদেশি প্রাণীও ত্রিপুরা যাচ্ছে বলে খবর মিলেছে। সিপাইজলা চিড়িয়াখানা থেকে আনা হবে দুটি সিংহ ও একজোড়া স্পেকট্যাকলড লাঙ্গুর।

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা এখন ১১, নেপথ্যে সফল প্রজনন। একেবারে প্রথমে একজোড়া স্ত্রী ও পুরুষ বাঘ আনা হয়েছিল সাফারি পার্কে। বৃদ্ধি পেয়ে সংখ্যাটা এখন ১১। বিগত বছরে সাফারি পার্কের প্রথম রয়েল বেঙ্গল টাইগার শীলা তৃতীয়বারের জন্যে পাঁচটি শাবকের জন্ম দিয়েছে। তার মধ্যে চারটি শাবক সুস্থ রয়েছে। তার মধ্যে থেকে ত্রিপুরাতে পাঠানো হচ্ছে দুটিকে। বেঙ্গল সাফারি কর্তৃপক্ষ বাঘেদের ডায়েট চার্ট তৈরি করে ইতিমধ্যেই সিপাইজলা চিড়িয়াখানায় পাঠিয়ে দিয়েছে।

বাঘের শাবকদুটির স্বাস্থ্যের দিকে নিয়মিত নজর রাখছেন চিকিৎসকরা। পুষ্টিকর খাবার ও বিভিন্ন ধরনের সাপ্লিমেন্টে দেওয়া হচ্ছে। চলতি মাসের ২৯ তারিখ বেঙ্গল সাফারি পার্কে আসার কথা রয়েছে সিপাইজলা চিড়িয়াখানার কর্তাদের। তারপরই নিয়ে যাওয়ার প্রক্রিয়া আরম্ভ হবে। যাত্রাপথে একজন চিকিৎসক সঙ্গে থাকবেন। লাইফ সাপোর্ট অ্যাম্বুল্যান্সও থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tiger, #siliguri, #Bengal Safari Park

আরো দেখুন