হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোন দিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ৫

January 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্য ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিকস্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আম বাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ? বাংলাকে সাত ভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লক থেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।

এক নজরে দেখে নিন পঞ্চম ভাগের বিশ্লেষণ কী বলছে-

হাওড়া-হুগলি:

উলুবেড়িয়া- গত লোকসভা নির্বাচনে উলুবেড়িয়ায় জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের সাজদা আহমেদ। এবারও এখানে জয় পেতে পারে তৃণমূল।

হাওড়া- তৃণমূল কংগ্রেস প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় গত লোকসভা নির্বাচনে হাওড়া কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। মনে করা হচ্ছে, এবারও এই কেন্দ্রে জয়ী হতে চলেছে তৃণমূল কংগ্রেস।

হুগলী- ২০১৯-এ হুগলী কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। ২০২৪-এ এই আসনটি হারাতে হতে পারে বিজেপিকে। জয়ী হতে পারে তৃণমূল কংগ্রেস।

শ্রীরামপুর- ২০১৯-এর লোকসভা নির্বাচনে শ্রীরামপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এবারও এই কেন্দ্র থেকে জয়ী হওয়ার প্রবল সম্ভাবনা তৃণমূল কংগ্রেসের।

আরামবাগ – গত লোকসভা নির্বাচনে আরামবাগ কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী অপরুপা পোদ্দার। এবার এই কেন্দ্রে জয়ী হতে পারেন বিজেপি প্রার্থী।

হাওড়া- হুগলির পাঁচটি আসনের মধ্যে চারটি লোকসভা আসনে জয় পেতে পারে তৃণমূল। একটি আসনে বিজেপির জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #hooghly, #Loksabha Election 2024, #Analysis, #West Bengal, #howrah

আরো দেখুন