কলকাতা বিভাগে ফিরে যান

সুপারইম্পোজ করে ব্ল্যাকমেল! ভিডিও মর্ফ নিয়ে চিন্তায় লালবাজার

January 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ভিডিওতে মুখ মর্ফ করে একের পর এক কান্ড ঘটাচ্ছে দুষ্কৃতিরা। যা ঘিরে চিন্তায় লালবাজার। দেদার চলছে মুখ চুরি। একজনের মুখ অন্যজনের শরীরের সঙ্গে জুড়ে দিয়েই চলছে আর্থিক প্রতারণা। বহুল পরিচিত মুখকেই কাজে লাগানো হচ্ছে। এমন সাইবার অপরাধের অভিযোগ জমা নিতে নিতে লালবাজার জেরবার। কলকাতা পুলিশ বলছে, গোটা শহরে গড়ে দিনে দু-একটি চুরির অভিযোগ জমা পড়ে। কিন্তু ভার্চুয়াল মাধ্যমে চুরির অভিযোগ প্রায় ২০ গুণ।

সম্প্রতি ‘ডিপফেক’ নিয়ে উত্তাল হয়েছিল গোটা দেশ। নিত্যদিন শহরবাসীর সঙ্গে এমনটা ঘটছে। লালবাজারের দাবি, ‘মুখ’ চুরির সবচেয়ে বড় টার্গেট তরুণীরা। সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে তরুণীদের মুখাবয়ব নিয়ে ব্ল্যাকমেল করার কারবার চালায় সাইবার প্রতারকরা। অনেকেই প্রতারকদের টাকা দিয়ে দেন। লালবাজার জানাচ্ছে, একশো সাইবার অপরাধের অভিযোগের মধ্যে অন্তত ২০টি এমন অভিযোগ জমা পড়ে।

লালবাজার সূত্রেই জানা যাচ্ছে, সমাজমাধ্যমে বিশিষ্ট ব্যক্তি, সরকারি আমলা বা আধিকারিকদের মুখ ব্যবহার করে ফেক অ্যাকাউন্ট খোলা হচ্ছে। কলকাতা পুলিশ সূত্রে খবর, প্রতিদিন অন্তত পক্ষে ১০টি করে ফেক প্রোফাইল খোলার অভিযোগ জমা পড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#lalbazar, #video morph, #Superimpose

আরো দেখুন