কলকাতা বিভাগে ফিরে যান

বাজার, শপিং কমপ্লেক্সে বসবে কাপড়ের ব্যাগের ভেন্ডিং মেশিন

January 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: প্লাস্টিকের ব্যাগের ব্যবহার কমানোর জন্য অভিনব উদ্যোগ নিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। বড় বড় বাজারে, শপিং কমপ্লেক্সে বসবে কাপড়ের ব্যাগের ভেন্ডিং মেশিন। ১০ টাকার কয়েন ফেললেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে বেরিয়ে আসবে একটি পরিবেশবান্ধব কাপড়ের ব্যাগ।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে প্লাস্টিক এবং থর্মোকলের কারণে দূষণ অন্যতম চিন্তার কারণ। এখন মানুষের ব্যস্ততা বেড়েছে। তাই অনেককে দেখা যায় বাড়ি ফেরার পথে প্লাস্টিকের বড় ক্যারিব্যাগ নিয়ে বাজার করে ফিরতে। অনেকে আবার অনভ্যাসের কারণে ভুলে যান বাজারের থলে নিয়ে যেতে। কেউ কেউ স্রেফ অজ্ঞতা বা উদাসীনতার কারণে ৫০ গ্রাম রুসুন কিনেও দোকানদারকে বলেন, ‘একটা প্লাস্টিকে দিন না…।’ সব মিলিয়ে দিনের শেষে পরিবেশ ভরে যায় পরিত্যক্ত প্লাস্টিকে। এই পরিস্থিতি থেকে কিছুটা হলেও সুরাহা দিতে বাজারে কাপড়ের ব্যাগ ব্যবহারের অভ্যাস ফিরিয়ে দিতে চায় পর্ষদ। তাই বাজারে বাজারে এই ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

শুরুতে পরীক্ষামূলকভাবে কলকাতা, বিধাননগর এবং হাওড়া পুরসভার কিছু বাজার এবং শপিং মলে এই মেশিন বসানোর পরিকল্পনা করা হয়েছে। বাজারগুলি চিহ্নিত করতে পর্ষদকে সাহায্য করছে পুর ও নগরোন্নয়ন দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#markets, #Cloth Bag, #Cloth bag vending machines, #shopping complexes

আরো দেখুন