দেশ বিভাগে ফিরে যান

চলতি অর্থবর্ষে ৭ লক্ষেরও বেশি আয়ে কিছুটা ছাড় মিলবে করে, মনে করছেন বিশেষজ্ঞরা

January 30, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ হবে। রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠার’ পরে এ বার বাজেট। লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে আরও একটি তির নরেন্দ্র মোদী সরকার তূণ থেকে বার করতে চলেছে। আমজনতার জন্য বাড়তি কোনও সুযোগ-সুবিধা ঘোষণা করা হবে? সরকারি সূত্রের খবর, ভোট কুড়োতে সেই বাজেটে মধ্যবিত্ত, বেতনভোগী মানুষের জন্য আয়কর কাঠামোয় সামান্য হলেও রদবদল হতে পারে।

কর বিশেষজ্ঞরা বলছেন, গতবারের বাজেটে নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, সাত লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও আয়কর দিতে হবে না। সেই বাজেট পেশের পর যে ফিনান্স বিল পাশ হয়েছে, তাতে দেখা যাচ্ছে শর্তসাপেক্ষে সাত লক্ষ টাকার উপর রোজগারেও আয়কর বাঁচাতে পারবেন করদাতারা। গতবার বাজেটে বলা হয়েছিল, কেউ যদি সাত লক্ষ টাকার উপরে আয় করেন, তাহলে তাঁকে নির্দিষ্ট করকাঠামো মেনে শর্তসাপেক্ষে সবটুকু রোজগারের উপর কর দিতে হবে। তবে সেই নিয়মে কিছুটা শিথিলতা আনে কেন্দ্র। কী সেই সুবিধা?

গতবারের বাজেট ঘোষণা অনুযায়ী কেউ যদি সাত লক্ষ টাকা রোজগার করেন, তাহলে তাঁকে কর দিতে হবে না ঠিকই, কিন্তু যদি কেউ ৭ লক্ষ ১০০ টাকা রোজগার করেন, তাহলে তাঁকে ২৫ হাজার ১০ টাকা কর দিতে হবে! কারণ, আয়করের হিসেব হবে পুরো রোজগারের উপর। অর্থাৎ ছাড়ের সীমার বাইরে মাত্র ১০০ টাকা রোজগারের জন্য গুণতে হবে বিরাট অঙ্কের আয়কর। সরকার এই নিয়মেই সামান্য ছাড় দিয়েছে। আয়কর দপ্তরের কর্তারা জানাচ্ছেন, আয়করের অঙ্ক কখনওই সেই অঙ্কের বেশি হবে না, যা সাত লক্ষ টাকার বেশি রোজগার করেছেন কোনও করদাতা। অর্থাৎ কেউ যদি ৭ লক্ষ ১০০ টাকা রোজগার করেন, তাহলে তিনি মাত্র ১০০ টাকা কর দেবেন, ২৫ হাজার ১০ টাকা নয়। কর বিশেষজ্ঞরা বলছেন, সেই হিসেব মতো কোনও ব্যক্তি যদি বছরে ৭ লক্ষ ২৭ হাজার ৭০০ টাকা পর্যন্ত রোজগার করেন, তাহলে তিনি এই সুবিধা পাবেন।

অর্থ মন্ত্রক সূত্রের খবর, এখন দু’টি আয়কর কাঠামো চালু রয়েছে। একটি পুরনো। অন্যটি নতুন। নতুন কর কাঠামোয় করের হার কম, কিন্তু কোনও কর ছাড় মেলে না। পুরনোয় এখনও নানা ছাড় চালু রয়েছে। বিরোধীরা যখন মূল্যবৃদ্ধি নিয়ে সরব হচ্ছে, তখন আয়করে ছাড় দিয়ে মানুষের হাতে সামান্য হলেও নগদ অর্থ সাশ্রয়ের ব্যবস্থা করা নিয়ে ভাবনাচিন্তা চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Income tax, #Financial year, #Income Tax Returns, #Income tax refund scam, #Income Tax Department

আরো দেখুন