রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গে ফের বৃষ্টির ভ্রুকুটি, ভাসবে কোন কোন জেলা? 

January 30, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃষ্টির হাত ধরেই বাংলায় বিদায়ের পথে শীত! জানুয়ারির একেবারে শেষ লগ্নে শীতের আমেজ কিছুটা থাকলেও আমূল বদলাচ্ছে আবহাওয়া, চড়তে চলেছে তাপমাত্রার পারদ। আজ থেকে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি বৃষ্টির সম্ভাবনা বাংলার একাধিক জেলায়। এমনটাই জানিয়েছেন আবহাওয়া দপ্তর। বৃষ্টির সম্ভাবনা বেশি বুধ ও বৃহস্পতিবার। আগামী কয়েকদিন মেঘলা আকাশ থাকবে। 

 হাওয়া অফিস জানিয়েছে, ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি বাংলার বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে উচ্চচাপ বলয়। ফলে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে, তার জেরেই বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে ঝাড়খণ্ডে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। এই দুয়ের প্রভাবে বাংলার একাধিক জেলায় বৃষ্টি চলবে। 

 আজ মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা পূর্ব বর্ধমান, নদীয়া, উত্তর ২৪ পরগনায়।  ৩১ তারিখে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং অন্যান্য জেলায়। কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২ ফেব্রুয়ারি নদীয়া ও সংলগ্ন জেলাগুলোতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আগামী ২৪ ঘন্টা পর থেকে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে রাতের তাপমাত্রা। বৃষ্টির পরে তাপমাত্রা খুব একটা নামার সম্ভাবনা কম। বুধবার থেকে ৩ দিন কলকাতায় মেঘলা আকাশ থাকবে, সঙ্গে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আগামী দু’দিনের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ – ১৮ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ জিগ্রি, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। 

উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং পার্বত্য এলাকায় আজ বৃষ্টির সম্ভাবনা। বুধবার বৃষ্টি বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, ও জলপাইগুড়ি জেলাতে বিক্ষিপ্তভাবে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় ঘন কুয়াশা থাকতে পারে। এছাড়া বৃহস্পতিবার‌ও উত্তরবঙ্গের সবকটি জেলার কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather Update, #West Bengal, #Kolkata, #Rain, #weather forcast

আরো দেখুন