দেশ বিভাগে ফিরে যান

বাংলাকে মোদী সরকারের বঞ্চনার প্রমাণ এবার খোদ RBI-র রিপোর্টে?

January 31, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের আর্থিক বঞ্চনার অভিযোগের বিরুদ্ধে বারবার সরব হয় বাংলার সরকার। আবাস যোজনা থেকে ১০০ দিনের কাজ, বাংলার পাওনা টাকা দিচ্ছে না মোদী সরকার। গ্রামীণ আবাস যোজনার মতো প্রকল্পেও বরাদ্দ নিয়ে টালবাহানা চলছে। এবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া প্রকাশ্যে আনল বাংলার প্রতি বঞ্চনার খতিয়ান। পঞ্চায়েতের খুচরো গ্রান্টেও মোদী সরকারের কোপ পড়েছে। বিগত অর্থবর্ষে পঞ্চায়েতের আয়-ব্যয় সংক্রান্ত, রিপোর্ট পেশ করেছে আরবিআই। রিপোর্টে জানানো হয়েছে, ২০২১-২২ সালের তুলনায় গত আর্থিক বছরে বাংলার প্রতিটি পঞ্চায়েত গড়ে ৭ লক্ষ ৬৯ হাজার ৫৩২ টাকা করে কম পেয়েছে। মোট টাকার পরিমাণ ২৬০ কোটিরও বেশি। রেভিনিউ গ্রান্টের পাওনা টাকার কোপ বসানো হয়েছে।

বাংলার মোট ৩ হাজার ৩৯৯টি পঞ্চায়েতের আয়-ব্যয়ের রিপোর্ট পেশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ২০২২-২৩ অর্থবর্ষে পঞ্চায়েতগুলিতে রেভিনিউ রিসিপ্ট বা খুচরো খাতে আয় হয়েছে গড়ে প্রায় ৫৭ লক্ষ ২৫ হাজার টাকা। এর মধ্যেই থাকেই কর বাবদ রাজস্ব খাতে আদায়, কর ছাড়া অন্যান্য খাতে আদায় এবং অনুদান। অনুদান খাতটিকে তিনটি ভাগে বিভক্ত করা হয়, কেন্দ্রীয় সরকারি, রাজ্য সরকারি এবং অন্য কোনও প্রাতিষ্ঠানিক অনুদান। আরবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, বাংলার পঞ্চায়েতগুলি গত তিন অর্থবর্ষে রাজ্য সরকারি এবং অন্য কোনও প্রাতিষ্ঠানিক গ্রান্ট পায়নি। অনুদান যা এসেছে, পুরোটাই রেখেছে মোদী সরকার।

২০২২-২৩ অর্থবর্ষে অনুদান এসেছে গড়ে ৫৬ লক্ষ ৮৪ হাজার টাকা। ২০২১-২২ আর্থিক বছরে অনুদান ছিল প্রায় ৬৪ লক্ষ ৫৪ হাজার টাকা অর্থাৎ পঞ্চায়েত পিছু গড়ে প্রায় ৭ লক্ষ ৭০ হাজার টাকা অনুদান কমেছে। সব মিলিয়ে প্রায় ২৬২ কোটি টাকা। এখানেই প্রশ্ন উঠছে, পঞ্চায়েতগুলি স্বাধীনভাবে কাজ করার পরও কেন বঞ্চনা? আরবিআই অনুদান কমার কোনও কারণ নিয়ে নির্দিষ্ট করে কিছুই বলেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #RBI, #modi govt, #RBI Report

আরো দেখুন