বিনোদন বিভাগে ফিরে যান

প্রয়াত সঙ্গীতশিল্পীদের কণ্ঠ পুনরুজ্জীবিত করে বিপ্লব ঘটালেন এ আর রহমান, কিন্তু কীভাবে?

February 1, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সঙ্গীত জগতে বিপ্লব! প্রয়াত সঙ্গীতশিল্পীদের কণ্ঠকে পুনরুজ্জীবিত করলেন এ আর রহমান। নষ্ট হতে দিলেন না তাঁদের প্রতিভা। কিন্তু কীভাবে? এবারে আসি সেই প্রসঙ্গে। তামিল সুপারস্টার রজনীকান্তের ‘লাল সেলাম’ ছবির একটি গানে থাকবে দুই প্রয়াত শিল্পীর কণ্ঠ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে প্রয়াত শিল্পীর কণ্ঠ ফের বাঁচিয়ে তুলবেন এ আর রহমান।

জানা গিয়েছে, ‘লাল সেলাম’ ছবির একাধিক গানের সুরকার এ আর রহমান। সম্প্রতি মুক্তি পেয়েছে ‘লাল সালাম’ ছবির গান ‘থিমিরি ইয়েজুদা’। আর এই গানেই প্রয়াত সঙ্গীতশিল্পী বাম্বা বাক্যা এবং শাহুল হামিদের কণ্ঠস্বরকে কাজে লাগিয়ে সকলকে চমকে দিলেন রহমান। তবে প্রয়াত দুই গায়কের পরিবারের অনুমতি নিয়েই এই কাজ করেছেন তিনি। পাশাপাশি, তাঁদের পরিবারের কাছে পৌঁছে দিয়েছেন উপযুক্ত পারিশ্রমিকও।

প্রয়াত দুই শিল্পীর কণ্ঠকে কাজে লাগিয়ে সঙ্গীত জগতে বিপ্লব ঘটাতে চলেছেন এই বিখ্যাত সঙ্গীত পরিচালক এবং অস্কারজয়ী গায়ক। যা নিয়ে বিভিন্ন মহলে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। রহমানের এই অভিনব প্রয়াসকে বাহবা জানিয়েছেন অনেকেই। প্রযোজনা সংস্থা তাঁদের ‘এক্স’ হ্যান্ডেলে ঘোষণা করেছেন এই অভিনব বিষয়টি সম্পর্কে।

এ আর রহমান মনে করেন, প্রযুক্তির কুফলের পাশাপাশি সুফলও রয়েছে। সেই কারণেই তিনি একটি বিপ্লব ঘটাতে চলেছেন গানের দুনিয়ায়। প্রয়াত শিল্পীর কণ্ঠকে ব্যবহার করার বিষয়টি যে প্রয়াত সংগীত শিল্পীদের কণ্ঠকে বাঁচিয়ে তোলার বিষয়টিতে আশার আলো দেখছেন অনেকেই। তাহলে হলে কী এবার লতা মঙ্গেশকরের মতো কিংবদন্তিদের কণ্ঠস্বরকেও বাঁচিয়ে তুলতে পারেন রহমান? এই প্রশ্নই এখন ঘোরাফেরা করছে সঙ্গীত প্রেমীদের মনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Late Singers Bamba Bakya, #Shahul Hameed, #AR Rahman, #AI-Generated Voices

আরো দেখুন