রাজ্য বিভাগে ফিরে যান

আগামীকাল থেকে মাধ্যমিক, পরীক্ষার্থীদের জন্য কেমন থাকবে গণপরিবহণ পরিষেবা?

February 1, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামীকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রায় ১০ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী এবার পরীক্ষায় বসতে চলেছে। এ বছর পরীক্ষার সময় ঘণ্টা দুয়েক এগিয়ে এসেছে, পরীক্ষা শুরু সকাল ৯টা ৪৫ মিনিটে। পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের সুবিধার্থে একাধিক উদ্যোগ নিচ্ছে পরিবহণ দপ্তর। তাদের সহজে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে পরিবহণ দপ্তর। বাস, ট্রেন, মেট্রো, ফেরি, ভেসেল পরিষেবা সচল রাখতে তৎপর পরিবহণ মন্ত্রক। পরীক্ষার দিনগুলিতে বিশেষ কন্ট্রোল রুম খোলা থাকবে।

শুক্রবার ভোর ৫টা থেকে একাধিক বাস, ট্রাম রাস্তায় নামবে। ফেরি ও ভেসেল পরিষেবাও চালু থাকবে। পড়ুয়াদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো এবং বাড়ি ফেরার বন্দোবস্ত করা হয়েছে। রেলের কাছে পর্যাপ্ত ট্রেন ও মেট্রো চালানোর অনুরোধ জানিয়েছে রাজ্য।

জঙ্গলের রাস্তা পেরিয়ে যে’সব পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে হবে, তাদের জন্য এবছর বনবিভাগ বিশেষ বাসের ব্যবস্থা করছে। রাজ্যজুড়ে প্রায় তিন হাজার সরকারি বাস মাধ্যমিকের জন্য পথে নামবে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ ও ডব্লুবিটিসি; তিনটি পরিবহণ নিগম কন্ট্রোলরুম খুলছে। পরীক্ষার দিনগুলিতে বাড়তি লোকাল ট্রেন চালাবে রেল। শিয়ালদহ ডিভিশনে সকাল ৮টা থেকে পৌনে ১০টা এবং দুপুর ১টা থেকে ২টো ৩০ মিনিট পর্যন্ত পলতা, জগদ্দল, কাঁকিনাড়া, পায়রাডাঙা, জালানখালি হল্টের মতো একাধিক স্টেশনে বাড়তি সময় ট্রেন দাঁড়াবে। কলকাতা মেট্রোও বিশেষ পরিষেবা চালাবে। কবি সুভাষ থেকে সকাল ৬টা ৫৫ মিনিটে ও দক্ষিণেশ্বর থেকে সকাল ৭টায় প্রথম মেট্রো যাত্রা শুরু করবে। পরীক্ষার দিনগুলোতে দু’টি মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান ১০ মিনিট থেকে কমিয়ে ৬ মিনিট করার কথা ভাবা হয়েছে। সমস্ত মেট্রো স্টেশনে বাড়তি কাউন্টার খোলা হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #Madhyamik, #Madhyamik exams

আরো দেখুন