দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের নামবদলের রাজনীতি! চলচ্চিত্র পুরস্কারে বাদ নার্গিস দত্ত, আর কে?

February 1, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নামবদলকে মোদী সরকার শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছে, একের পর এক নাম পাল্টে দিচ্ছে বিজেপি সরকার। রাস্তা থেকে ব্রিজ, পুরস্কার থেকে স্টেশন কিছুই পাচ্ছে না রেহাই। অভিযোগ উঠছে, নেপথ্যে রয়েছে রাজনৈতিক অভিসন্ধি। আরও অভিযোগ উঠছে, জওহরলাল নেহরু, ইন্দিরা, রাজীব গান্ধীর নাম ভুলিয়ে দেওয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছে মোদী সরকার। ক্ষমতায় আসার পরে মোদী সরকার ইন্দিরা আবাস যোজনার নাম বদলে দিয়েছিল। দিল্লিতে তিন মূর্তি ভবনে নেহরু মেমোরিয়াল লাইব্রেরির নাম পাল্টে দেওয়া হয়েছে। রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারের নাম বদলে হয়েছে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন অ্যাওয়ার্ড। এবার চলচ্চিত্র পুরস্কারেও বাদ গেল ইন্দিরার নাম। বলিউডের প্রয়াত অভিনেত্রী নার্গিস দত্তর নামেও আর সম্মান থাকছে না।

উল্লেখ্য, প্রথমবার সিনেমা তৈরির জন্য ‘ইন্দিরা গান্ধী অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম ফর ডিরেক্টর’ পুরস্কার দেওয়া হয়। স্বর্ণকমল এবং এক লক্ষ ২৫ হাজার টাকা পান পরিচালক। এবার এই সম্মান থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীর নাম ছেঁটে ফেলা হচ্ছে। কেবল স্বর্ণকমল পাবেন পরিচালক। পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে তিন লক্ষ টাকা করা হচ্ছে। আগে প্রযোজকেও এই পুরস্কার দেওয়া হত। এখন আর তা দেওয়া হবে না।

ছবিতে জাতীয় সংহতির বার্তা থাকলে চলচ্চিত্রকার ও প্রযোজকরা পেতেন ‘নার্গিস দত্ত অ্যাওয়ার্ড ফর বেস্ট ফিচার ফিল্ম অব ন্যাশনাল ইন্ট্রিগ্রেশন’ পুরস্কার। পুরস্কার হিসেবে দেওয়া হত রজতকমল আর দেড় লক্ষ টাকা। সেই পুরস্কার থেকে নার্গিসের নাম ছেঁটে ফেলা হচ্ছে। উল্লেখ্য, কংগ্রেস জমানায় রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত সদস্য ছিলেন নার্গিস। তাঁর স্বামী প্রয়াত সুনীল দত্ত ছিলেন কংগ্রেস সরকারের মন্ত্রী ছিলেন।

চলচ্চিত্রের জাতীয় পুরস্কারে সংস্কারের জন্য আট সদস্যের বিশেষ কমিটি গড়েছিল মোদী সরকার। কমিটি সম্প্রতি ২২ পাতার একটি রিপোর্ট পেশ করেছে। তাতে ইন্দিরা ও নার্গিসের নামে চলচ্চিত্র পুরস্কার না দেওয়ার সুপারিশ করা হয়েছে। চলতি বছর থেকে প্রস্তাবগুলো কার্যকর হতে পারে বলে শোনা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#nargis dutt, #film., #INDIRA GANDHI, #politics, #modi govt, #awards

আরো দেখুন