রাজ্য বিভাগে ফিরে যান

বনছায়া বস্তিকে ‘মডেল গ্রাম’ হিসেবে গড়তে, কী কী উদ্যোগ নিচ্ছে প্রশাসন?

February 1, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বনছায়া বস্তিকে ‘মডেল গ্রাম’ হিসেবে গড়ে তুলতে একাধিক উদ্যোগ নিচ্ছে প্রশাসন। বক্সা ব্যাঘ্র-প্রকল্প এলাকার দুটি গ্রাম থেকে পুনর্বাসন পাওয়া বাসিন্দাদের হাতে জমির পাট্টা তুলে দিয়েছে রাজ্য। গ্রামের নামকরণ করা হয়েছে বনছায়া বস্তি। জানা গিয়েছে, গাঙ্গুটিয়া ও ভুটিয়া বস্তির দুটি গ্রামের ২০৩টি পরিবারকে নতুন করে বসবাসের জন্য কালচিনির ভাটপাড়া চা বাগানের বিজয়পুর বস্তির কাছে একটি সরকারি জায়গায় পাট্টা দেওয়া হয়েছে। মূল সড়কের সঙ্গে সে’জায়গার যোগাযোগের জন্য ৭০ লক্ষ টাকায় ইতিমধ্যে একটি পিচের রাস্তা তৈরির কাজ করছে জেলা পরিষদ।

গাঙ্গুটিয়া ও ভুটিয়া বস্তিতে মোট ২৪২টি পরিবার ছিল, তাদের অধিকাংশই চাকরিজীবী। গ্রাম দুটির মোট ২০৩টি পরিবার নিজেদের বসবাসের জন্য সরকারি জমির পাট্টার জন্য আবেদন করেছিল। সবাইকেই জমির পাট্টা দেওয়া হয়েছে। গ্রাম দুটির বাসিন্দারা যেখানে পাট্টা পেয়েছেন, সেখানে পাহাড়, জঙ্গল, নদী রয়েছে। বাসিন্দারা হোমস্টে তৈরি করে পর্যটকদের রাত্রিবাসের ব্যবস্থা করতে পারবেন। তাঁদের স্কিল ডেভেলপমেন্টের প্রশিক্ষণের ব্যবস্থা করবে প্রশাসন।

রাস্তা, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র, আলো, পানীয় জল সব পরিষেবাই মিলবে বনছায়ার বাসিন্দাদের। বনছায়া বস্তির কাছেই প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি ইংরেজিমাধ্যম স্কুলের পরিকাঠামো তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। বানছায়া বস্তি ও চা বাগান এলাকার পডুয়ারা সেখানে লেখাপড়ার সুযোগ পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Bano Chhaya, #Buxa Tiger Reserve Area

আরো দেখুন