দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সুন্দরবন বেড়াতে যাওয়ার সময় ভুলেও প্লাস্টিকের বোতল-ক্যারিব্যাগ নেবেন না, জানেন কেন?

February 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শীতের দিনে সুন্দরবন ভ্রমণের প্রতি বাড়তি উৎসাহ থাকে পর্যটকদের। শীতের রোদ গায়ে মেখে লঞ্চে চেপে সুন্দরবনে যাওয়ার মজাই আলাদা। কিন্তু একাধিক ক্ষেত্রে দেখা যাচ্ছে সুন্দরবনে লঞ্চে যাওয়ার সময় প্লাস্টিকের প্যাকেট ফেলা হচ্ছে নদীর জলে। জোয়ারে সেই প্লাস্টিক চলে যাচ্ছে নদীর পাড়ে। বিভিন্ন জায়গায় পড়ে থাকছে চিপসের প্যাকেট। লেবু, আপেল খেয়ে প্লাস্টিক ফেলা হচ্ছে নদীতে। বোতলে জল খেয়ে সেই বোতল ছুঁড়ে ফেলা হচ্ছে নদীতে। ভাটা এলে নদীর পাড়ে দেখা যাচ্ছে সেই প্লাস্টিক পড়ে রয়েছে।

বিনোদন, ফূর্তির নাম করে জঙ্গলের স্বাভাবিক ইকো সিস্টেমকে নষ্ট করছেন পর্যটকদের একাংশ। বার বার এনিয়ে সতর্ক করলেও কানে কথা তোলেন না পর্যটকদের একাংশ। তাই পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে আবার সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার নির্দেশ জারি করেছে বন দপ্তর। সুন্দরবনে প্লাস্টিক বন্ধ করার জন্য নতুন নির্দেশিকা জারি হয়েছে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় কোনও ভাবেই প্লাস্টিকের ক্যারিব্যাগ, বোতল, প্লেট, চামচ ব্যবহার করা যাবে না বলে গত ২৩ শে জানুয়ারি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

ফলে সুন্দরবন বেড়াতে যাওয়ার সময় এখন ভুলেও প্লাস্টিকের বোতল, ক্যারিব্যাগ নেবেন না।নির্দেশিকায় বলা হয়েছে, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় প্লাস্টিকের ক্যারিব্যাগ, বোতল, প্লেট, চামচ ব্যবহার করা যাবে না। সমস্ত লঞ্চ, ভুটভুটি, হোটেল , লজ মালিকদেরও এনিয়ে নির্দেশিকা পাঠানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarbans, #Plastic Bottles

আরো দেখুন