কলকাতা বিভাগে ফিরে যান

শীতেও KMC-র আশ্রয়কেন্দ্রের বেড ফাঁকা! কেন অনীহা শহরের ফুটপাটবাসীদের?

February 3, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন (KMC) দ্বারা নির্মিত গৃহহীনদের জন্য এগারোটি আশ্রয়কেন্দ্রে ৮০ টিরও বেশি খালি বিছানা রয়েছে, অথচ শহরের বেশ কয়েকটি ফুটপাথ গৃহহীন লোকে ভরা।

কেএমসির কমিশনার এই সপ্তাহে কলকাতার পুলিশ কমিশনারকে গৃহহীনদের এই ফাঁকা থাকা আশ্রয়কেন্দ্রগুলিতে স্থানান্তরিত করার জন্য পুলিশের সহায়তা চেয়ে চিঠি লিখেছেন বলে জানা গেছে।

মেয়র ফিরহাদ হাকিম গত সপ্তাহে বলেছিলেন যে KMC প্রতিটি আশ্রয়কেন্দ্রে শূন্যপদগুলির একটি তালিকা পুলিশকে সরবরাহ করবে।

২০১৮ সালে পরিচালিত একটি সমীক্ষা, সুপ্রিম কোর্টের একটি আদেশের পর দেখা গেছে যে শহরে ৭,২৭২ জন গৃহহীন লোক রয়েছে। কোভিডের প্রাদুর্ভাবের পর থেকে সংখ্যাটি বেড়ে যেতে পারে কারণ মহামারীটি অনেক মানুষের জীবিকা কেড়ে নিয়েছে, তাদের কাজের সন্ধানে শহরে যেতে বাধ্য করেছে, কেএমসি কর্মকর্তারা বলেছেন।

কেএমসির তথ্য থেকে জানা যায় যে সমস্ত আশ্রয়কেন্দ্রগুলিতে ৮৬০টি শয্যার মধ্যে প্রায় ৮৫টি খালি রয়েছে।

গৃহহীন লোকের সংখ্যা শূন্যপদের তুলনায় অনেক বেশি হওয়া সত্ত্বেও শয্যা খালি থাকার জন্য একাধিক কারণকে দায়ী করা হয়েছে।

এর মধ্যে রয়েছে আশ্রয়কেন্দ্র এবং গৃহহীন ব্যক্তিদের আয়ের স্থানের মধ্যে দূরত্ব, পুরুষ ও মহিলাদের জন্য পৃথক ডরমেটরি (যা আশ্রয়কেন্দ্রে বসবাস করা পরিবারগুলির পক্ষে কঠিন করে তোলে) এবং কিছু ধরণের শৃঙ্খলার প্রয়োগ যা গৃহহীনদের স্বাধীনতা হরণ করে। রাস্তার বাসিন্দা আশ্রয়কেন্দ্রে শয্যা খালি থাকলেও নতুন ফুটপাথগুলো গৃহহীন মানুষে ভরে যাচ্ছে। যেমন, বালিগঞ্জের গড়িয়াহাটের চারপাশে ফুটপাতে আগের চেয়ে অনেক বেশি লোক দেখতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে ।

বেলেঘাটায় আশ্রয়কেন্দ্রে নারী ও পুরুষের জন্য আলাদা ডরমেটরি ছিল। আশ্রয় নিতে আসা মানুষদের প্রবেশের আগে কর্তৃপক্ষ পরীক্ষা করে দেখেন তারা মদ্যপ কিনা। প্রতি রাতে, বাসিন্দাদের ১০:৩০-এর মধ্যে আশ্রয়কেন্দ্রে প্রবেশ করতে হবে। ভোর ৪টার পর তাদের চলে যেতে দেওয়া হয়।

KMC-র থেকে জানা গেছে যে আরও পাঁচটি আশ্রয়কেন্দ্র – যাদবপুরে দুটি এবং চেতলা, কালীঘাট এবং মুরারিপুকুরে একটি করে -৭০০ শয্যা সহ তিন মাসের মধ্যে খোলা হবে। ৫০০ শয্যা বিশিষ্ট আরও তিনটি আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Winter, #KMC, #Footpath, #Ashroy Kendra

আরো দেখুন