দেশ বিভাগে ফিরে যান

আসন্ন লোকসভা নির্বাচনে ব্যবহৃত হবে AI প্রযুক্তি

February 3, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে দুনিয়া জুড়ে যখন চর্চা চলছে তখন আসন্ন লোকসভা নির্বাচনে এআই প্রযুক্তি ব্যবহারের ভাবনা! ভোটের নজরদারিতে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই) প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটতে চাইছে নির্বাচন কমিশন।

লোকসভা নির্বাচনে এই এআই প্রযুক্তি ব্যবহার করে নজরদারি চালানোর জন্য ইতিমধ্যে টেন্ডার ইস্যু করা হয়ে গিয়েছে বলেও জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর। দিল্লির নির্দেশ মতো, এরাজ্যে ওই ই-টেন্ডার ইস্যু করেছে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। কিন্তু কীভাবে বা কোন ক্ষেত্রে কাজ করবে এই এআই? ২০১৯ সালের ভোটে নিরাপত্তায় আধাসেনার পাশাপাশি ওয়েব কাস্টিংয়ের উপর বিশেষ জোর দিয়েছিল নির্বাচন কমিশন। সেবারই প্রথম দিল্লিতে নির্বাচন সদনের কার্যালয়ে বসে সচক্ষে গোটা দেশের ভোট দান প্রক্রিয়া চাক্ষুষ করেছেন কমিশন কর্তারা। আর এবার সেই ওয়েব কাস্টিং প্রক্রিয়াতেই এআই ব্যবহার করতে চাইছে নির্বাচন কমিশন।

কমিশন সূত্র জানাচ্ছে, মোটের ৫০% বা স্পর্শকাতর বুথের সংখ্যা—যেটা বেশি হবে, ততগুলোতে ওয়েবকাস্ট করার কথা। সেখানে যে ভিডিয়ো বা শব্দ রেকর্ড হবে, তা যাচাই করে সঙ্কেত এআই প্রযুক্তি। রাজ্যে মোট বুথের সংখ্যা ৮০ হাজার ৪৫৩টি। তবে তার মধ্যে কতগুলি বুথ স্পর্শকাতর বা সংবেদনশীল, তা অবশ্য এখনও স্পষ্ট হয়নি। কারণ, ভোট ঘোষণা এবং কমিশনের যাবতীয় বিধি কার্যকর হওয়ার চূড়ান্ত সমীক্ষা শেষে তা বোঝা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#AI, #politics, #Loksabha Elections

আরো দেখুন