দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

মোয়া দিয়ে কেক! নয়া অবতারে ‘জয়নগরের গর্ব’?

February 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শীতকাল মানেই জয়নগরের মোয়া, খাদ্যরসিক বাঙালি বহু কাল ধরেই মোয়াকে আপন করে নিয়েছে। এবার নয়া অবতারে অবতীর্ণ হয়েছে সেই মোয়া। নতুন বছরে জয়নগরে তৈরি হয়েছে মোয়া দিয়ে বানানো কেক। জয়নগরে এলেই মোয়া দিয়ে বানানো কেকের দেখা মিলছে। জন্মদিনে এখন মানুষজন মোয়ার কেকের অর্ডার দিচ্ছেন। খেয়ে মিলছে তৃপ্তি। অনলাইনেও কেকের অর্ডার করা যাচ্ছে।

ক্রিসমাস থেকে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত প্রায় আড়াইশো খানা মোয়ার কেক বানিয়ে ফেলেছেন, জয়নগরের মোয়ার দুই পরিচিত প্রতিষ্ঠান মা কালী সুইটস এবং খোকনের মোয়া।বিক্রেতারা বলছেন, শীত পড়তেই রাজ্য ও রাজ্যের বাইরে বিভিন্ন মানুষরা ছুটে আসে জয়নগরের মোয়া খেতে। সকলের কথা মাথায় রেখে নতুনত্ব আনতে, তাঁরা মোয়া দিয়ে কেক বানাতে আরম্ভ করেছেন। বিক্রেতারা বলছেন, মোয়ার কেকে প্রচুর সাড়া পড়েছে জয়নগর এলাকায়।

মুখে মুখে মোয়ার কেকের খ্যাতি ছড়িয়ে পড়ছে। দেড় কেজি ওজনের মোয়ার কেকের দাম সাড়ে আটশো টাকা। আপাতত কলকাতার বাইরে মোয়ার কেক ডেলিভারি করা হচ্ছে না। মোয়ার কেকের আয়ু দুই সপ্তাহে কিন্তু বিক্রেতাদের পরামর্শ দিন পাঁচেকের মধ্যে খেয়ে ফেলাই ভাল। তিন স্তরের কেকের দুটি স্তর তৈরি হচ্ছে মোয়া দিয়ে। থাকছে নলেন গুড়, কনকচূড় ধানের খই, কাজু, কিসমিস, পেস্তা, ক্ষীর, এলাচ এবং চকোলেট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jayanagar Moa, #Cake

আরো দেখুন