বিবিধ বিভাগে ফিরে যান

সিনেমায় নারায়ণ গঙ্গোপাধ্যায়

February 4, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাহিত্যের পাতা থেকে লেখা কাহিনি বারবার উঠে এসেছে রূপোলি পর্দায়। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা কাহিনি একাধিকবার চলচ্চিত্রায়িত হয়েছে। শরৎচন্দ্রের গল্প নিয়ে তৈরি উত্তম-সুচিত্রা জুটির কমললতা ছবির কাহিনি বিন্যাস, সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছিলেন নারায়ণ গঙ্গোপাধ্যায়। এছাড়াও ‘কপালকুণ্ডলা’, ‘ইন্দিরা’, ‘দেশবন্ধু চিত্তরঞ্জন’, ‘সাহারা’ প্রভৃতি অজস্র সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন তিনি। তাঁর লেখা কাহিনির উপর ভিত্তি করে, ‘চারমূর্তি’, ‘নন্দিতা’, ‘সঞ্চারিণী’, বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালনায় ‘টোপ’ ইত্যাদির মতো ছবি তৈরি হয়েছে। তিনি গানও লিখেছেন ‘ঢুলি’ ছবিতে।

চারমূর্তি: নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা টেনিদা চরিত্র নিয়ে প্রথম ছবি হয় ১৯৭৮ সালে। টেনিদা, প্যালারাম, ক্যাবলা আর হাবুল — চারজন হল চারমূর্তি। চারজনের রোমাঞ্চকর ভ্রমণের গল্প নিয়েই ছবি। পরীক্ষার পর ঝন্টিপাহাড়িতে বেড়াতে গিয়ে চারমূর্তি ভণ্ড সাধু স্বামী ঘুটঘুটানন্দ আর কালোবাজারী শেঠ ঢুন্ঢুরামের কবলে পড়ে। তাদের পুলিশের হাতে তুলে দেয় চারমূর্তি, মজাদার আর রোমাঞ্চকর সেই গল্প নিয়েই সিনেমা। টেনিদার ভূমিকায় অভিনয় করেছিলেন প্রয়াত চিন্ময় রায়। পরিচালনা করেছিলেন উমানাথ ভট্টাচার্য।

দামু: নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প ‘পঞ্চাননের হাতি’ অবলম্বনে ছবিটি তৈরি করেছিলেন রাজা সেন। দামু, গ্রামের এক সাধাসিধে ভোলেভালা মানুষ। ছোট্ট এক মেয়ের কাছে সে প্রতিজ্ঞা করেছিল, তাকে হাতি দেখাবে। কিন্তু সে হাতি পাবে কোত্থেকে? ছোট্ট মেয়েটির কাছে করা প্রতিজ্ঞা! পালন তো করতেই হবে। সে বেড়িয়ে পড়ে হাতি খুঁজতে। নানান জায়গা ঘুরে, নানান বিপদের মাঝে পড়ে, প্রতিকূলতাকে জয় করে শেষে দামু তার প্রতিজ্ঞা রাখে! দামুর ভূমিকায় অভিনয় করেন রঘুবীর যাদব।

লেখালিখিতে ব্যস্ত

এছাড়াও নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা আইকনিক চরিত্র টেনিদাকে নিয়ে আরও দুটি ছবি হয়েছে।
২০১১ সালে মুক্তিপ্রাপ্ত টেনিদা ছবিতে, টেনির ভূমিকায় অভিনয় করেন শুভাশিস মুখোপাধ্যায়। ২০২৩ সালের টেনিদা চরিত্রে ডাক পড়ে কাঞ্চন মল্লিকের। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা ঝাউবাংলোর রহস্য গল্পের ভিত্তিতে এই ছবি তৈরি করা হয়েছে। ছবিতে কাঞ্চন মল্লিক ছাড়াও দেখা গিয়েছে গৌরব চক্রবর্তী, সৌরভ সাহা, ঋদ্ধিমা ঘোষ, সব্যসাচী চক্রবর্তী প্রমুখকে। ছবির নাম টেনিদা অ্যান্ড কোম্পানি। পরিচালনা করে সায়ন্তন ঘোষাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cinema, #Bengali films, #birth anniversary, #Narayan Gangopadhyay

আরো দেখুন