প্রযুক্তি বিভাগে ফিরে যান

তরুণদের মধ্যে ইন্টারনেটের প্রতি আসক্তি বাড়ার কারণ কী? কী জানাচ্ছে সমীক্ষা?

February 4, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গোটা বিশ্বের তরুণ প্রজন্ম আজ ইন্টারনেটের নেশায় মত্ত। ভারতও ব্যতিক্রম নয়। সম্প্রতি সমীক্ষায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। শৈশবে ঘটা কোনও ঘটনার খারাপ অভিজ্ঞতাই তাদের ইন্টারনেটের প্রতি বেশি করে ঠেলে দিচ্ছে। প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে এমন মানুষদের ক্ষেত্রে ইন্টারনেটের প্রতি আকৃষ্ট হওয়ার প্রবণতা প্রায় চার গুণ বেড়ে যায়। শিশুকালের কোনও আতঙ্ক, ট্রমা ডেকে আনছে এই বিপদ। এমনকি শৈশবকালে যৌন নিগ্রহের শিকার হয়েছেন, এমন মানুষদের মধ্যেও ইন্টারনেটের প্রতি গভীর আকর্ষণ দেখা যাচ্ছে।

সমীক্ষায় দেখা যাচ্ছে, এ দেশের তরুণ প্রজন্ম ও কলেজ পড়ুয়ারা, ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট করছেন, ইন্টারনেট ব্যবহার করে। কাজের ও পড়াশোনার ক্ষতি হচ্ছে। ২০২১ সালে দেশের ১৯ রাজ্যে সমীক্ষা চালানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে প্রায় ২০-৪০ শতাংশ কলেজ পড়ুয়া ভয়ঙ্করভাবে ইন্টারনেট আসক্তিতে ভুগছে। কারণ হিসেবে দেখা যাচ্ছে, মদ, ড্রাগস ইত্যাদির ব্যবহার, হিংসা, মানসিক অবসাদ, বাবামায়ের বিচ্ছেদ, মৃত্যু, যৌন নিগ্রহ ইত্যাদি ঘটনা রয়েছে আসক্তির নেপথ্যে। প্রায় ৬১ শতাংশের মধ্যে দেখা যাচ্ছে; তাদের সঙ্গে কোনও না কোনও একটি ঘটনা ঘটেছে। কারও কারও সঙ্গে তিনটি ঘটনা ঘটেছে বলেও জানা গিয়েছে সমীক্ষায়। ৮০ শতাংশের মধ্যে দেখা যাচ্ছে চারটি বা তার অধিক এমন ঘটনা ঘটেছে।

দিল্লি বিশ্ববিদ্যালয় জার্নাল অফ মেডিসিন, সার্জারি অ্যান্ড পাবলিক হেলথে সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে। ১৮-২৫ বছর বয়সী ২৮৫ জনের মধ্যে সমীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা গিয়েছে, ৮০ জনের জীবনে কোনও পূর্ববর্তী খারাপ অভিজ্ঞতা নেই। ১৬৯ জনের ক্ষেত্রে একটি বা তিনটি প্রতিকূল ঘটনা ঘটেছে। ৩৬ জনের ক্ষেত্রে চার বা ততোধিক ঘটনার অভিজ্ঞতা রয়েছে। দেখা যাচ্ছে, যাদের জীবনে চার বা তার বেশি প্রতিকূল ঘটনা ঘটেছে, তাদের ক্ষেত্রে ইন্টারনেটে আসক্ত হওয়ার প্রবণতা ৩.৮ গুণ বৃদ্ধি পায়। ইন্টারনেটের প্রতি অমোঘ আকর্ষণের কারণ হিসেবে নানান সময়ে নানা কিছু সামনে এসেছে। কিন্তু এবার প্রথম এমন সমীক্ষা চালানো হল। তাতে দেখা যাচ্ছে, শৈশবে ঘটা ঘটনার প্রভাব ও মনস্তত্ত্ব ইন্টারনেটের নেশায় জড়িয়ে পড়ার অন্যতম কারণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#survey, #young generation, #internet

আরো দেখুন