দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশে ভুয়ো গণবিবাহ? নেপথ্যে কোন কারণ?

February 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাজিয়ে আনা হয়েছিল পাত্রপাত্রী, ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশে চলল ভুয়ো গণবিবাহ। যোগী সরকারের দুই অধিকারিকের বিরুদ্ধে অভিযোগ উঠছে, সরকারি প্রকল্পের টাকা হাতাতেই ভুয়ো গণবিবাহের আয়োজন করা হয়েছিল। টাকা দিয়ে ভুয়ো পাত্রপাত্রীর ব্যবস্থা করেছিলেন দুই অভিযুক্ত। ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উত্তরপ্রদেশের বালিয়ায় ২৫ জানুয়ারি একটি গণবিবাহের আয়োজন করা হয়েছিল। সেখানে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন বিজেপি বিধায়ক কেতকী সিংকে। গণবিবাহের ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, মহিলারা কনে সেজে নিজেরা নিজেদের গলায় মালা পরছেন। অধিকাংশ বরের মুখ ঢাকা ছিল। অনুষ্ঠান দেখতে গিয়েছিলেন যাঁরা, তাঁদেরও বিয়েতে বসিয়ে দেওয়ার অভিযোগ সামনে আসছে। অভিযোগ উঠছে, বিয়ে করলে ৫০০ থেকে দু’হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন আয়োজকরা।

প্রশ্ন উঠছে কেন এমনটা করা হল? গণবিবাহের জন্য প্রকল্প রয়েছে উত্তরপ্রদেশে, প্রতিটি বিয়ের জন্য ৫১ হাজার টাকা বরাদ্দ রয়েছে যোগীরাজ্যে। ৩৫ হাজার টাকা দেওয়া হয় কনেকে। ১০ হাজার টাকায় বিয়ের প্রয়োজনীয় সামগ্রী কেনা এবং ৬ হাজার টাকা বিয়ের সমস্ত নিয়ম সম্পন্ন করার জন্য দেওয়া হয় হয়। মনে করা হচ্ছে, টাকা হাতানোর জন্য ভুয়ো গণবিবাহের আয়োজন করা হয়েছিল। বালিয়ায় ৫৬৮ জনের বিয়ের আয়োজন করা হয়েছিল, তার মধ্যে ১৯০ জন ভুয়ো বলে জানা গিয়েছে। অনেক বিবাহিত দম্পতিও ফের নতুন করে বিয়ে করে নেন বলেও জানা যাচ্ছে। গণবিবাহের আয়োজকে ১৫ জনকে আটক করা হয়েছে। দুই সরকারি আধিকারিকও আটক হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Scam, #fake mass marriage, #balia

আরো দেখুন