রাজ্য বিভাগে ফিরে যান

‘উন্নত’ মানের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যার নিরিখে বাংলা তৃতীয় স্থানে

February 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের ‘উন্নত’ মানের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যার নিরিখে বাংলা এখন তৃতীয় স্থানে। কেন্দ্রীয় স্থাস্থ্যমন্ত্রক সূত্রে এই তথ্য জানা গিয়েছে।

স্বাস্থ্যভবন সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের এই শংসাপত্র অর্জন করা মোটেই মুখের কথা নয়। জেলা, মহকুমা, সুপারস্পেশালিটি এবং স্টেট জেনারেল—এই চার ধরনের হাসপাতালের ক্ষেত্রে প্রায় ৪০ হাজার সূচক দেখা হয়! ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ হাসপাতালের ক্ষেত্রে দেখা হয় ২৫-৩০ হাজার সূচক। প্রায় ১০ হাজার মানদণ্ড বিচার করা হয় সুস্বাস্থ্যকেন্দ্রের ক্ষেত্রে।

ছোট, বড়, মাঝারি মিলিয়ে ৭-৮ হাজার থেকে ৪০-৪৫ হাজার সূচক বিচার করা হয়। ভিন রাজ্যের পরিদর্শকরা খুঁটিয়ে দেখেন পরিষেবা ও অন্যান্য খুঁটিনাটি। তারপরই দেশের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিকে এই ‘গুণগত মান’-এর ‘এনকোয়াস’ (ন্যাশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স স্ট্যান্ডার্ডস) শংসাপত্র প্রদান করে কেন্দ্রীয় সরকার। ’২২ সালের বাংলার মাত্র ১৩টি সরকারি হাসপাতাল-স্বাস্থ্যকেন্দ্র পেয়েছিল এই শংসাপত্র। ’২৩ সালে ১৬ গুণ বেড়ে হয়েছে ২১০টি।

এনকোয়াস-এর এমনই কয়েকটি সূচক বা মানদণ্ড তুলে ধরা হল—১) সমস্ত পরিষেবা আছে, নাকি নেই ২) ওষুধ ও চিকিৎসা যন্ত্রপাতি আছে না নেই ৩) সংক্রমণ মোকাবিলার ব্যবস্থা কেমন ৪) রোগীদের ডায়েট, হাসপাতালের নিরাপত্তা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কেমন ৫) চিকিৎসা পরিষেবার অবস্থা কেমন ৬) নিয়ম মেনে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে কিনা ৬) যে কোনও ধরনের খামতি মেটাতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে ইত্যাদি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Health centres, #government hospitals

আরো দেখুন