খেলা বিভাগে ফিরে যান

প্রোটিয়াদের ২ উইকেটে হারিয়ে যুব বিশ্বকাপের ফাইনালে ভারত

February 6, 2024 | 2 min read

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারত। মঙ্গলবার উইলোমুর পার্কে আয়োজক দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারাল টিম ইন্ডিয়া।

টস জিতে ফিল্ডিং নিয়েছিল ভারত। দক্ষিণ আফ্রিকা দলের ২ ওপেনার স্টোক ও ড্রে প্রিটোরিয়াস বেশ ভালই ছন্দে এগিয়ে যাচ্ছিলেন। প্রথম আঘাত হানেন দুরন্ত ফর্মে থাকা রাজই। তাঁর ওয়াইড লেংথের একটি বল খোঁচা দিয়ে ক্যাচ আউট হয়ে যান স্টোক (১৪)। এরপর ডেভিড ট্রিগার রাজের বলে বোল্ড হয়ে যান। রিচার্ড সেলেটসোয়ানেকে সঙ্গে নিয়ে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যেতে থাকেন প্রিটোরিয়াস। চতুর্থ উইকেটে দুজনে মিলে ৭২ রানের পার্টনারশিপ গড়েন। প্রিটোরিয়াস ৭৬ রানের ইনিংস খেলেন। ৬টি বাউন্ডারি ও ৩টি ছক্কা হাঁকান। রিচার্ড ১০০ বলে ৬৪ রানের ইনিংস খেলেন। নিজের ইনিংসে ৪টি বাউন্ডারি ও ২টো ছক্কা হাঁকান তিনি। মিডল অর্ডারে অলিভার ২২ রান ও জুয়ান ২৪ রানের ইনিংস খেলেন। লোয়ার অর্ডারে ট্রিস্টান লুস ১২ বলে ২৪ রানের ইনিংস খেলেন। ১টি বাউন্ডারি ও ২টো ছক্কা হাঁকান তিনি। একটা সময় মনে হচ্ছিল যে হয়ত দুশোর গণ্ডি কোনওভাবে পেরবে প্রোটিয়া শিবির।

রেকর্ড ১৭১ রানের পার্টনারশিপ গড়ে দলের জয়ের ভিত গড়ে দেন শচীন ধাস ও উদয় শরণ। এই ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গে এবার ষষ্ঠবার যুব বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতীয় দলের সামনে।
২৪৫ রানের টার্গেটের সামনে শুরুতেই অবশ্য ধাক্কা খায় দল। প্রথম বলেই আউট আদর্শ সিং। দুটো শতরান করা মুশির খান (৪) ফিরলেন চতুর্থ ওভারে। ওপেনার আর্শিন কুলকার্নি (১২) গেলেন এরপর। পাঁচে নামা প্রিয়াংশু মোলিয়া (৫) হয়ে উঠলেন ট্রিস্টান লুসের তৃতীয় শিকার। প্রোটিয়া পেসারদের গতি আর বাউন্সের সামনে ভারত তখন বিপর্যস্ত।

দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া সেই পরিস্থিতি থেকেই ঘুরে দাঁড়াল ভারত। শচীন ধাস পরেন ১০ নম্বর জার্সি। ৯৫ বলের ইনিংসে ১১টা বাউন্ডারি ও ১টা ছয় মারলেন তিনি। উদয় অবশ্য আগাগোড়া একটা দিক আগলে রেখেছিলেন। এই আসরে সর্বাধিক রানের মালিক হওয়ার পথে দেখান পরিণত মানসিকতা। ১২৪ বলের ইনিংসে মারেন ছয়টি চার। আরাভেল্লি অবনীশ (১০) ও মুরুগান অভিষেক (০) ফেরার পর ১৯ বলে দরকার ছিল ১৯। সেই সময় লিম্বানির
ছক্কা কমায় চাপ। দক্ষিণ আফ্রিকার ২৩টি ওয়াইডও ভারতের (২৪৮-৮) কাজ সহজ করে তোলে।

এই নিয়ে নবমবার ফাইনালে নীল জার্সি। তবে ফাইনালের প্রতিপক্ষ জানা যাবে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যে দ্বিতীয় সেমি-ফাইনালের পর।

TwitterFacebookWhatsAppEmailShare

#South Africa, #India, #Cricket

আরো দেখুন