দেশ বিভাগে ফিরে যান

বহু ‘ডাবল ইঞ্জিন’ রাজ্যেই বেকারত্বের হার বেশি, বলছে কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া তথ্য

February 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেকারত্বের হারে বহু ‘ডাবল ইঞ্জিন’ রাজ্যেই পরিস্থিতি অত্যন্ত খারাপ। কেন্দ্রীয় পরিসংখ্যানেই এহেন তথ্য সামনে আসছে। সোমবার লোকসভায় এমনই পরিসংখ্যান দিয়েছে শ্রমমন্ত্রক।

এদিন লোকসভায় সারা দেশে বেকারত্বের হার নিয়ে লিখিত প্রশ্ন করেন তৃণমূল সাংসদ অপরূপা পোদ্দার। তারই জবাবে কেন্দ্রীয় শ্রম রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি এই সংক্রান্ত পরিসংখ্যান পেশ করেন।

কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া তথ্যে দেখা যাচ্ছে, ২০২২-২৩ অর্থবর্ষে সারা দেশে ১৫ বছর এবং তদূর্ধ্ব বয়সিদের মধ্যে বেকারত্বের জাতীয় হার ৩.২ শতাংশ। অথচ হরিয়ানায় এই হার ৬.১ শতাংশ। গোয়ায় ৯.৭ শতাংশ। উত্তরাখণ্ডে ৪.৫ শতাংশ। এক্ষেত্রে পশ্চিমবঙ্গের পরিস্থিতি অবশ্য দেশের অন্যান্য রাজ্যের তুলনায় ঢের ভালো। ২০২২-২৩ অর্থবর্ষে বাংলায় বেকারত্বের হার ২.২ শতাংশ। গ্রামীণ এলাকায় ১৫ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে বেকারত্বের জাতীয় হার ২.৪ শতাংশ। অথচ উত্তরাখণ্ডে এই হার ৩.৯ শতাংশ, গোয়ায় ১১.৩ শতাংশ এবং হরিয়ানায় ৫.৮ শতাংশ। পশ্চিমবঙ্গে এই হার ১.৫ শতাংশ। ১৫ থেকে ২৯ বছর বয়সিদের ক্ষেত্রে জাতীয় হার ১০ শতাংশ। উত্তরাখণ্ডে ১৪ শতাংশ, গোয়ায় ২৭.৪ শতাংশ এবং হরিয়ানায় ১৭.৫ শতাংশ। এক্ষেত্রেও পশ্চিমবঙ্গের পরিস্থিতি অন্যদের তুলনায় ঢের ভালো। বাংলায় এই হার ৭.১ শতাংশ। তিন ক্ষেত্রেই হালের দুই ‘ডাবল ইঞ্জিন’ রাজ্য বিহার এবং রাজস্থানের পরিস্থিতি খারাপ।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #unemployment rate, #modi govt, #BJP ruled states, #national average

আরো দেখুন