রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে কড়া নির্দেশিকা জারি সংসদের

February 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রগুলিতে কড়া নজরদারির কথা জানিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জারি করেছে নির্দেশিকা। নির্দেশ অনুযায়ী, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মুখে এবং সুপারভাইজারের ঘরে রাখতে হবে সিসি ক্যামেরা। শুধু তা-ই নয়, ওই সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণেরও নির্দেশ দিয়েছে সংসদ।

মস্ত পরীক্ষা কেন্দ্রের ইন-চার্জ বা সচিব এবং সুপারভাইজারদের নির্দেশ দেওয়া হয়েছে যে, কেন্দ্রের প্রবেশপথে এবং ভেনু সুপারভাইজ়ারের ঘরে সিসি ক্যামেরা বসাতে হবে। সিসি ক্যামেরার ফুটেজ ২০২৪ সালের ২৮শে মার্চ পর্যন্ত সংরক্ষিত রাখতে হবে। ভেনু সুপারভাইজারের কাছে রাখা থাকবে সেই ফুটেজ। প্রয়োজনে ওই সময়সীমার মধ্যে তা দাখিল করার নির্দেশ দিতে পারে সংসদ।

এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ছুটির দিনেও কাজ করতে হবে আধিকারিকদের। উচ্চমাধ্যমিক পরীক্ষার কাজ কোনও সরকারি ছুটির দিনে করতে হলে কর্মরত আধিকারিকরা অতিরিক্ত ছুটি পাবেন। সেক্ষেত্রে অন্য যে কোনও দিন কর্মীরা এই বকেয়া ছুটি নিতে পারবেন । প্রধান প্রধান বিষয়ে যাঁরা পরীক্ষার দায়িত্ব সামলাবেন তাঁরা ছুটি পাবেন ২৩ দিন। এর পাশাপাশি থিয়োরি পেপারের পরীক্ষক ৬ দিন, থিয়োরি পেপারের নিরীক্ষক ১২ দিনের সর্বাধিক ছুটি নিতে পারবেন। এ ছাড়াও কাউন্সিল নমিনি-সহ অন্য বিভাগে কর্তব্যরত কর্মীরাও ১০ থেকে ১৪ দিনের ছুটি নেওয়ার সুযোগ পাবেন । তবে, এই ছুটিগুলি শুধুমাত্র উচ্চমাধ্যমিকের সময় কর্তব্যরত আধিকারিকরাই পাবেন ।

TwitterFacebookWhatsAppEmailShare

#WB HS 2024, #Higher Secondary Council, #Exam

আরো দেখুন