কলকাতা বিভাগে ফিরে যান

Bankshall Court: মিলল স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দায়ের হওয়া অস্ত্র মামলার গুরুত্বপূর্ণ নথি

February 7, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যাঙ্কশাল কোর্টের গোপন কক্ষে ব্রিটিশ আমলে দায়ের হওয়া ২০টি আগ্নেয়াস্ত্র মামলার নথি মিলেছে। সোম ও মঙ্গলবারে ব্যাঙ্কশাল কোর্টের গোপন কক্ষে নেতাজি সুভাষচন্দ্র বসুর মামলার নথির খোঁজ চলে। সেই সময়েই এই নথির সন্ধান মেলে।

হাজারো কাগজের মধ্যে পাওয়া যায় বিট্রিশ আমলে দায়ের হওয়া ২০টি আগ্নেয়াস্ত্র মামলার নথি। যে মামলায় অভিযুক্ত হিসেবে রয়েছেন অগ্নিযুগের বীর বাঙালি বিপ্লবীরা। ওই সমস্ত মামলায় তাঁরা সাজাপ্রাপ্তও হয়েছেন। কারও দু’বছর, কারও তিন বছর, আবারও কারও তারও বেশি। সূত্রের খবর, অভিযুক্তরা ছিলেন কলকাতার কলেজ ছাত্র। সূত্রের খবর, ওই সমস্ত মামলায় কাউকে সরাসরি আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার করা হয়েছে। আবার কাউকে পাকড়াও করা হয়েছে স্রেফ সন্দেহের বশে। উদ্ধার হওয়া ফাইলগুলির মামলা দায়ের হয়ে ছিল ১৯২৮ সাল থেকে ৩২ সালের মধ্যে।

ওই সমস্ত নথি খুঁজতে গিয়ে পাওয়া যায় প্রায় শতাধিক বছরের প্রাচীন কিছু দলিল দস্তাবেজ ও কয়েকটি পত্র পত্রিকা। জানা গিয়েছে, ওই সমস্ত পত্রিকায় ব্রিটিশ বিরোধী বিভিন্ন নিবন্ধ প্রকাশিত হওয়ায়, রাজরোষে পড়তে হয় সম্পাদক-প্রকাশককে। বাজেয়াপ্তও করা হয় পত্র-পত্রিকাগুলি। ওই সমস্ত পত্রিকা ও অস্ত্র মামলার নথির অবস্থা এতটাই খারাপ ছিল, যা পড়ার মতো অবস্থায় ছিল না। সেখানে টাইপের পাশাপাশি কালি পেন দিয়ে কী লেখা রয়েছে, তা উদ্ধার করতে ঘাম ছুঁটে যায় উদ্ধারকারীদের। দেখা যায়, উদ্ধার হওয়া নথির কিছু অংশ জেরেক্স করতে গিয়ে তা স্রেফ কালো কাগজ হয়ে বেরিয়ে আসে। কিছু নথি অতি সর্তকতার সঙ্গে স্ক্যান করা হয়। অগ্নিযুগের ওই সমস্ত কাগজপত্র যাতে ভালোভাবে সংরক্ষিত করা যায়, তার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন,‘অগ্নিযুগের ওই সমস্ত মামলার নথিপত্র খুঁটিয়ে পড়লে হয়ত স্বাধীনতা আন্দোলনের বহু অজানা তথ্য বেরিয়ে আসতে পারে। আর সেই কারণে ওই নথির যাবতীয় কাগজপত্র সঠিকভাবে বাঁচিয়ে রাখতে বিশেষজ্ঞদের সহযোগিতা নেওয়া হবে।’

উল্লখ্য ২০২২ সালে ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ড রুম থেকে নেতাজি মামলার নথির হদিশ পেতে ১১টি সিন্দুক উদ্ধার করা হয়। সেগুলি কড়া নিরাপত্তায় রাখা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Freedom fighters, #Bankshall Court, #Important documents, #West Bengal

আরো দেখুন