দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশে বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত অন্তত ১১

February 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশের এক বাজি কারখানায় বিস্ফোরণ হয়, যাতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহতের সংখ্যা ১৭৪ ছাড়িয়েছে। বহু শ্রমিক কারখানার ভিতরে আটকে পড়েন, ফলত মনে করা হচ্ছে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। বিস্ফোরণ কাণ্ডে কারখানার মালিক-সহ তিনজন গ্রেপ্তার হয়েছে।

ভোপাল থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত হারদা শহরের বৈরাগড়ে ঘটনাটি ঘটেছে। বাজি কারখানায় বিস্ফোরণের ভিডিও ইতিমধ্যেই সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, আগুন জ্বলছে দাউ দাউ করে। ঘনঘন বিস্ফোরণের বিকট আওয়াজ শোনা যাচ্ছে। ঘটনাস্থলের ২০-২৫ কিলোমিটার দূর থেকেও বিস্ফোরণের শব্দ শোনা যায়। প্রাণ বাঁচাতে ছুটছেন লোকজন। বিস্ফোরণের পর অনেকেই পদপিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন। বিস্ফোরণের তীব্রতার জেরে নিহতদের দেহাংশ পর্যন্ত ছিটকে পড়েছে এদিক ওদিক। জানা গিয়েছে, কারখানাটিতে দেড়শোর বেশি শ্রমিক কাজ করতেন। দুর্ঘটনার পরই যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানো ও উদ্ধারকাজ শুরু হয়। মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা করে এবং আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু চার লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। ইন্দোর ও ভোপালের সব হাসপাতাল ও ভোপাল এইমসের বার্ন ইউনিটগুলিকে, পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়। নানা এলাকা থেকে ৫০-রও বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পাঠানো হয়েছে। উদ্ধারকার্যে হাত লাগায় বিপর্যয় মোকাবিলা বাহিনী। বিস্ফোরণের তীব্রতায় কারখানা সংলগ্ন বহু বাড়ি হয় সম্পূর্ণভাবে ভস্মীভূত বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhya Pradesh, #Death, #Blast, #fire cracker factory

আরো দেখুন