পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

দক্ষিণ চব্বিশ পরগণার পাশাপাশি আর কোথায় পূজিত হন কালুরায়?

February 7, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কালুরায় দক্ষিণবঙ্গের লৌকিক দেবতা। দক্ষিণ চব্বিশ পরগণা ও মেদিনীপুর জেলার দক্ষিণতম অংশের পল্লী ও বনাঞ্চলে তিনি পূজিত হন। কোথাও কোথাও তিনি কুমিরের দেবতা, কোথাও বাঘেদের দেবতা, আবার কোনও কোনও জায়গায় বাঘ ও কুমির, উভয়ের দেবতা বলে খ্যাত। কালুরায়ের মাথায় থাকে পাগড়ী, কোথাও কোথাও তাঁর মাথায় থাকে বাবরী চুল। যার রং কোথাও সাদা, কোথাও কালো আবার কোথাও হলদে; কানে কুণ্ডল, কপালে তিলক। চোখ দুটো বড়, নাক টিকালো, গোঁফ জোড়া কান পর্যন্ত বিস্তৃত ও চওড়া, মুখে দাড়ি নেই। তাঁর পোষাক পৌরাণিক যুদ্ধ দেবতাদের মতো। দু’হাতে টাঙ্গি ও ঢাল, কোমরবন্ধে নানান রকমের অস্ত্রশস্ত্র ঝোলানো, পিঠে তীরধনুক। তাঁর বাহন ঘোটক বা ঘোড়া, আবার বাঘ বা কুমিরকেও তাঁর বাহন রূপে দেখা যায়। দক্ষিণ চব্বিশ পরগণা, সুন্দরবনে এবং মেদিনীপুরের পল্লীতে কালুরায়ের পুজোর প্রচলন আছে।

দক্ষিণ চব্বিশ পরগণা জেলায় কালুরায় দক্ষিণরায়ের ভাই ও বলেই মর্যাদা পান। দক্ষিণরায় ও কালুরায়কে পৌরাণিক দেবতার মর্যাদা দেওয়া হয়। তাঁদের ‘শিবপুত্র’ বলেও প্রচার করেন। ‘বারা’ ঠাকুরের পুজোতেও কালুরায় হলেন দক্ষিণরায়ের সহচর। অনেক লৌকিক গবেষকের মতে, কালুরায় ও দক্ষিণরায় অভিন্ন। দুই রায়ের একই রূপ, পার্থক্য শুধুমাত্র একটাই – দক্ষিণরায় সবসময় বাঘে চড়েন, আর কালুরায়ের বাহন ঘোটক বা ঘোড়া, সেটা আবার কোন কোন ক্ষেত্রে কুমির বা বাঘ হয়।

কোনও কোনও গ্রামে এই দুই রায়ের যৌথ থান রয়েছে। সেখানে শনি-মঙ্গলবারে নিয়মিতভাবে এঁদের পুজো হয়। কালুরায় দক্ষিণ চব্বিশ পরগণা জেলার পাশাপাশি মেদিনীপুরের কাঁথি, ঘাটাল, বিশেষ করে হিজলী অঞ্চলে ‘বাঘ ও কুমিরের দেবতা’ পুজো হন। কালুরায়কে মুসলমান-প্রধান অঞ্চলে ভিন্ন মূর্তিতে দেখা যায়। কালুরায়কে, বড় খাঁ গাজীর ভাই হিসেবেও দেখা যায়। তাঁর গায়ের রং হয় কালো, গালে দাড়ি দেখা দেয়। তখন কালুরায় হয়ে যান মগর পীর ‘কালু গাজী’। কোন কোন জেলায় কালুরায়কে ধর্মঠাকুরের সঙ্গেও মিশিয়ে দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#kalu roy, #West Bengal, #south 24 parganas

আরো দেখুন