বিবিধ বিভাগে ফিরে যান

৫ ধরনের গোলাপের রঙের অর্থ

February 7, 2024 | 3 min read


যখনই আমরা কাউকে ফুল উপহার দেয়ার কথা ভাবি, সবার আগে কিন্তু গোলাপ ফুলের কথাই মনে আসে। আবার গোলাপ ফুল কিন্তু বিভিন্ন রঙের হয়। প্রাকৃতিক, কৃত্রিম অনেক ধরনের রঙের গোলাপ আমরা ফুলের দোকানগুলোতে দেখতে পাই। এত ভিন্ন ভিন্ন রঙের গোলাপ ফুল দেখতে পাওয়ার কিন্তু সুনির্দিষ্ট কারণ রয়েছে। ভিন্ন ভিন্ন রঙের গোলাপ ফুলের ভিন্ন ভিন্ন অর্থ আছে। তাই কাউকে গোলাপ ফুল উপহার দেয়ার আগে রঙের অর্থ জানা থাকলে বেশ সুবিধা হয়। 

১। লাল

বিভিন্ন রঙের গোলাপ ফুলের মধ্যে লাল গোলাপই সবথেকে বেশি বিখ্যাত। তাছাড়া, ন্যাচারাল রঙের গোলাপের মধ্যে পৃথিবীর সব জায়গায়ই লাল গোলাপই সবথেকে বেশি পাওয়া যায়। লাল গোলাপের অর্থও মোটামুটি সবার জানা, এর মানে হচ্ছে ভালোবাসা প্রকাশ করা। আপনার ভালোবাসার মানুষকে তার প্রতি আপনার আকর্ষণ জানানোর জন্য লাল গোলাপ একদম পারফেক্ট। ভালোবাসা দিবস, ভালোবাসার মানুষের জন্মদিন, বিবাহবার্ষিকী অথবা ভালোবাসার মানুষের সাথে দেখা করতে গেলেও লাল গোলাপ হতে পারে সবথেকে সেরা উপহার।

২। গোলাপী

অনেকে লাল আর গোলাপী রঙের গোলাপ ফুলের অর্থ একদম এক করে ফেলেন, কিন্তু আসলে তা বেশ ভিন্নই বলা চলে। গোলাপী রঙের অর্থ হচ্ছে, কারো জন্য কেয়ার করা। এখন তা আপনি আপনার প্রেমিক-প্রেমিকার জন্য করতে পারেন, আবার আপনার পরিবার, বন্ধু-বান্ধবের জন্যও করতে পারেন। কাছের মানুষের জন্মদিন অথবা অন্যান্য উপলক্ষে তাদের জন্য আপনি কতটা কেয়ার করেন তা জানানোর জন্য বেছে নিতে পারেন গোলাপী রঙের গোলাপফুল।

৩। হলুদ

হলুদ রঙের গোলাপের অর্থ হচ্ছে অভিনন্দন জানানো। আপনার কাছের কেউ যদি কোন কিছু অর্জন করে, যেমন গ্র্যাজুয়েশন, প্রোমোশন, স্কলারশিপ বা এমন কিছু, তাহলে তাকে হলুদ ফুল দিয়ে অভিনন্দন জানাতে পারেন। ক্যাজুয়াল বিভিন্ন দিবস, যেমন বিবাহ-বার্ষিকী অথবা জন্মদিনেও হলুদ রঙের গোলাপ দিয়ে অভিনন্দন জানিয়ে থাকেন অনেকেই।

৪। সাদা

সাদা রঙের গোলাপে বেশ একটা স্নিগ্ধ ভাব আছে। তাই সাদা গোলাপ ব্যবহৃতও হয় কাউকে শুভকামনা জানানোর জন্য। কিছু কিছু ক্ষেত্রে সাদা গোলাপের দ্বারা দুঃখ প্রকাশও করা হয়। যদি কেউ অসুস্থ থাকে, তার সুস্থতা কামনা করে সাদা গোলাপ উপহার দেয়া যেতে পারে। অথবা কেউ বিদেশে চলে গেলেও তাকে শুভকামনা জানানোর জন্য সাদা গোলাপ ব্যবহৃত হয়।

৫। কালো

একটা সময় ছিল যখন কালো গোলাপ বলতে অশুভ কিছু বোঝানো হত। মৃত্যুর প্রতীক হিসেবে কালো গোলাপকে ধরা হত। তবে এখন সাধারণত কালো গোলাপ বলতে নতুন শুরু অথবা সূচনাকে বোঝানো হয়। আপনি কাউকে নতুন শুরুর শুভকামনা জানাতে কালো গোলাপ উপহার দিতে পারেন। ধরুন আপনার কাছের কোন মানুষের সময়টা বেশ খারাপ যাচ্ছে, তাকে আপনি খারাপ সময়কে পেছনে ফেলে নতুন শুরু করতে উৎসাহী করতে পারেন কালো গোলাপ দেয়ার মাধ্যমে।

আপনার কোন রঙের গোলাপ পছন্দ? আপনার মূল্যবান মতামত সোশ্যাল মিডিয়ায় আমাদের জানাতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#rose day, #types of roses

আরো দেখুন