দেশ বিভাগে ফিরে যান

Nirmala Sitharaman: কেন্দ্রীয় অর্থমন্ত্রী মূল্যবৃদ্ধির সব দায় ঝেড়ে ফেলে দোষ চাপালেন রাজ্যের ঘাড়ে

February 7, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগে মূল্যবৃদ্ধির দায় কার্যত ঝেড়ে ফেললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মূল্যবৃদ্ধির ইস্যুকে লোকসভা নির্বাচনের প্রচারে বিরোধীরা হাতিয়ার করবে বুঝতে পেরেই মোদী সরকার বিষয়টিকে উড়িয়ে দেওয়ার কৌশল নিয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মতে মূল্যবৃদ্ধির দায় শুধুই রাজ্যের! নির্মলার দাবি, ‘কেন্দ্র নিজের দায়িত্ব পালন করেছে। সব রাজ্যের সরকার কিন্তু এই দায়িত্ব পালন করেনি। দেশের সব নাগরিকেরই একরকম সুবিধা পাওয়া উচিত। কেন্দ্রকে অনুসরণ করে কিছু কিছু রাজ্য শুল্ক কমিয়েছে। কিন্তু অনেক রাজ্যই কমায়নি। সুতরাং মূল্যবৃদ্ধির দায় সেইসব রাজ্যের। তাদের উচিত শুল্ক কমানো।’ সোজা কথায়, অর্থমন্ত্রী স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন যে, কেন্দ্র যা করার করে দিয়েছে। এবার লোকসভা ভোটের আগে যদি মূল্যবৃদ্ধি কোনও ইস্যু হয়, সেটার দায় আর কেন্দ্রের নেই। সবটাই রাজ্যের।

২০২০ সালের আগস্ট মাসে ছিল ৪ শতাংশ। গত সাড়ে তিন বছরে রেপো রেট শুধুই ঊর্ধ্বমুখী হয়েছে। কেন? প্রতিবার রিজার্ভ ব্যাঙ্কের যুক্তি ছিল একটাই—মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না, তাই এই সিদ্ধান্ত। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত সর্বোচ্চ আসনেই বসে আছে রেপো রেট। সাড়ে ৬ শতাংশ। কেন? কারণ, রিজার্ভ ব্যাঙ্ক মনে করছে, মূল্যবৃদ্ধি কমছে না। এর ফল? চড়া হারে ব্যাঙ্ক ঋণের উপর সুদ গুনতে হচ্ছে আম জনতাকে। ২০২২ সালের জুন মাস থেকে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে পেট্রল-ডিজেলের দাম। ফলে পরিবহণ খরচ আকাশ ছুঁয়েছে। আর সেই সঙ্গে সাধারণের সীমার বাইরে চলে গিয়েছে প্রতিটি পণ্যের দাম। সামান্য রসুনের দাম মাত্র পাঁচ মাসের মধ্যে ১০ গুণ বেড়েছে। ডাল, তেল, সব্জি, ডিম, সাধারণ মানুষের ব্যবহার্য নিত্যপণ্যের বাজার আগুন। সোনার দাম সর্বকালীন রেকর্ড। ডলারের বিনিময়ে টাকার মূল্য রেকর্ড গড়েছে। মানুষের সঞ্চয়ের পরিমাণ সর্বকালীন তলানিতে। কারণ, সাধারণ মানুষের হাতে টাকার জোগান নেই। এই প্রত্যেকটিই সরকারি নথির পরিসংখ্যান। অথচ লোকসভা ভোটে যাওয়ার ঠিক আগে সংসদে দাঁড়িয়ে দেশের অর্থমন্ত্রী নির্লিপ্তভাবে এবং জোর গলায় জানিয়ে দিলেন মূল্যবৃদ্ধির দায় শুধুই রাজ্যের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #price hike, #states, #Parliament Budget Session, #Parliament

আরো দেখুন