রাজ্য বিভাগে ফিরে যান

Sundarbans: পাথরপ্রতিমার দ্বীপাঞ্চলকে মূল ভূখণ্ডের সঙ্গে জুড়তে কী উদ্যোগ রাজ্যের?

February 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গোটা পাথরপ্রতিমা ব্লকই নদীবেষ্টিত, পাথরপ্রতিমার ১৫টি গ্রাম পঞ্চায়েতই দ্বীপাঞ্চল। দ্বীপগুলির সঙ্গে ভূখণ্ডের যোগাযোগ স্থাপন করতে পন্টুন জেটি তৈরির কাজ আরম্ভ হয়েছে। উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। জানা গিয়েছে, ইতিমধ্যেই বেশ কয়েকটি কংক্রিটের সেতু নির্মাণ হয়েছে। সপ্তমুখী, বোলের বাজার, মৃণালনগর ও গঙ্গা সেতুর মাধ্যমে কয়েকটি গ্রাম পঞ্চায়েত ইতিমধ্যেই মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত হয়েছে।

ওয়াকিবহালমহলের বক্তব্য, প্রতিটি গ্রাম পঞ্চায়েতে সেতু তৈরি সম্ভব নয়। আর্থিক কারণের পাশাপাশি, আইনি জটিলতাও রয়েছে। সুন্দরবন অঞ্চলে সেতু তৈরি করতে গেলে পরিবেশ দপ্তরের এবং কেন্দ্রের অনুমতি প্রয়োজন। সেক্ষেত্রে, দ্বীপাঞ্চলের পঞ্চায়েতগুলিতে পন্টুনের জেটি তৈরির পরিকল্পনা করা হচ্ছে। জেটি থেকে ভেসেলে করে গাড়ি পারাপার করবে। পাথরপ্রতিমার মানুষের যোগাযোগ আরও উন্নত হবে।

পাথরপ্রতিমা ব্লকে চারটি পন্টুন জেটির কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে। নির্মাণ সম্পূর্ন হলে অচিন্ত্যনগর, জি-প্লট, কে-প্লট, বনশ্যামনগর, শ্রীধরনগর, হেরম্বগোপালপুর ও লক্লক্ষ্মীজনার্দনপুর ইত্যাদি বীপাঞ্চলগুলির সঙ্গে কলকাতার যোগাযোগ উন্নত হবে। পাথরপ্রতিমা বাজার, রামগঙ্গা ও বনশ্যামনগরে একটি করে পন্টুনের জেটি তৈরি করলে, ছ’টি গ্রাম পঞ্চায়েতের সঙ্গে বিডিও অফিস ও থানার যোগাযোগ স্থাপিত হবে, সে কথাও ভাবা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #patharpratima, #pontoon jetty

আরো দেখুন