কলকাতা বিভাগে ফিরে যান

এবার কলকাতায় রাত্রিকালীন বাজার! জানেন কোথায় হবে নাইট মার্কেট?

February 8, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এবার নিউ মার্কেট অঞ্চলে রাত্রিকালীন বাজার বসাতে চলেছে কলকাতা পুরসভা। ব্যাংককের ধাঁচে কলকাতায় নাইট মার্কেট গড়ার প্রস্তাব দিয়েছে টাউন ভেন্ডিং কমিটি। বুধবার কমিটির বৈঠকে দেওয়া প্রস্তাবটি গৃহীত হয়েছে বলেও খবর পাওয়া গিয়েছে। প্রশাসনের শীর্ষ মহলের উপর নির্ভর করছে বাস্তবায়নের বিষয়টি।

নাচ-গানের লাইভ পারফরমেন্স, খাওয়া-দাওয়া-সহ কেনাকাটার সুব্যবস্থা থাকবে, এমনভাবেই বাজারের পরিকল্পনা করা হচ্ছে। নিউ মার্কেট অঞ্চলে হকার পুনর্বাসনের অন্তরায় হল হকারদের সংখ্যা। আইন মেনে বিপুল সংখ্যক হকারকে রাস্তার পাশে জায়গা দেওয়া কার্যত অসম্ভব। নিউ মার্কেটের বারট্রাম স্ট্রিট-সহ কয়েকটি রাস্তায় ফুটপাত না থাকায় হকাররা রাস্তায় স্টল দেন। সমস্যার সমাধান খুঁজতে বুধবারের বৈঠকে আলোচনা হয়। টিভিসি পরিকল্পনা জমা দিয়েছে। প্রস্তাবে বলা হচ্ছে, যে’সব রাস্তায় ফুটপাত নেই, সেখানে হকাররা বসবেন না। হকাররা সন্ধ্যা ৬টা পর থেকে ভোর ৪টে পর্যন্ত নাইট মার্কেটে বসবেন।

থাইল্যান্ডের নাইট মার্কেটের আদলেই রাত্রিকালীন বাজার তৈরির দাবি জানাচ্ছেন হকাররাও। শাড়ি, চুড়িদার, ব্যাগ, গয়না, জুতো, বাচ্চাদের পোশাক, ছেলেদের প্যান্ট-শার্ট ইত্যাদি বিক্রির সঙ্গে সঙ্গে বাড়তি হিসেবে ফুড কোর্ট, নৃত্য ও সঙ্গীতানুষ্ঠানের ব্যবস্থা থাকবে। প্রস্তাব বাস্তবায়িত হলে হকার সমস্যা অনেকটাই মিটবে বলেও মনে করা হচ্ছে। জানা যাচ্ছে, এই প্রস্তাব প্রথমে পুরসভার মেয়র পরিষদের বৈঠকে উঠবে। পুরসভার অনুমোদনের পর তা সর্বোচ্চ পর্যায়ের অনুমোদনের জন্য নবান্নে পাঠানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #New Market, #Market, #night market

আরো দেখুন