বিবিধ বিভাগে ফিরে যান

Propose Day: মনের মানুষকে প্রপোজ করুন এই ১০টি গান শুনিয়ে

February 8, 2024 | 2 min read

আজ ‘প্রপোজ ডে’ অর্থাৎ মনের কথা জানানোর দিন। আর কতদিন মনের কথা মনে মনে জমিয়ে রাখবেন? মন খুলে মনের মানুষকে মনের কথা আজ গানে গানেই জানিয়ে ফেলুন…

মনের কথা জানানোর জন্য সেরা দশটি গান খুঁজলো দৃষ্টিভঙ্গি:

১) প্রথমত আমি তোমাকে চাই… শেষ পর্যন্ত তোমাকে চাই:


 

কবির সুমনের এই গান কালোত্তীর্ন হয়ে গিয়েছে। গানের বয়স প্রায় সাড়ে তিন দশক পেরিয়ে গিয়েছে। যদিও প্রেমের গান হিসেবে নয়, নিতান্ত এক কঠিন সংকটের সময়ে এই গান লিখেছিলেন সুমন। তবে গানের কথার মহিমায় প্রেয়সীদের জন্য এই গান আজ প্রেমিকদের মুখে মুখে ঘোরে। 

২) কিচ্ছু চাইনি আমি আজীবন ভালবাসা ছাড়া: 

শঙ্করের উপন্যাস, স্যাটা বোস আর উত্তম কুমার জবরদস্ত এক সমীকরণ। তার পুনর্নির্মাণ করলেন সৃজিত মুখোপাধ্যায়, ছবির নাম শাহজাহান রিজেন্সি। অনির্বাণের কণ্ঠে এই গান হালের প্রেমিক প্রেমিকাদের জাতীয় সঙ্গীত।

৩) এখন অনেক রাত:



হেমলক সোসাইটি ছবিতে পরমব্রত আর কোয়েল মল্লিকের উপর চলচ্চিত্রায়িত এই গানও যেন প্রেম নিবেদনের কথাই বলে যায়। আজ মনের মানুষের জন্য এটাও গাইতে পারেন। 

৪) কেন রোদের মতো হাসলে না:

হোয়াটস্যাপ স্ট্যাটাস থেকে রিল সর্বত্র এই গানের ছড়াছাড়ি, মন কেমনের জন্মদিন। গানটি গেয়েছেন মেখলা দাশগুপ্ত। গান গেয়ে ফেলুন চটপট মনের মানুষ হাসবে এবং ভালোওবাসবে।

এবার একটু রেট্রোতে ফিরি…

৫) কেন দূরে থাকো:

https://youtu.be/P5cHPZDIOMY

দার্জিলিঙের পথে রাজেশ খান্না এই গান গাইছেন আর ট্রয় ট্রেনে চলেছেন তাঁর প্রেমিকা শর্মিলা ঠাকুর, অবশ্য রিলের নাম বন্দনা ত্রিপাঠী। আদিঅনন্ত কাল থেকে আরাধনা ছবির এ গান প্রেমিকদের ন্যাশনাল অ্যান্থেম।

৬) চোখে চোখে কথা বল মুখে কিছু বল না:


 
চোখে চোখে কথা না বলে, মুখে বলেই ফেলুন। আর ডি বর্মনের সৃষ্টি, আশাজির কণ্ঠে এই গান আজ কাল্ট হয়ে গিয়েছে। সত্তর-আশির দশক থেকে শ্রোতাদের মন জয় করে আসছে এই গান। 

৭) চিরদিনই তুমি যে আমার:


 অমর সঙ্গীর এই গান আজও অমর। এ ছবির পরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে আর ফিরে তাকাতে হয়নি। তাই চিরদিনের অমর সঙ্গীকে খুঁজে পেতে গেয়ে শুনিয়ে দিন, চিরদিনই তুমি যে আমার যুগে যুগে আমি তোমারই…

৮) আমি যে কে তোমার তুমি তা বুঝে নাও:


 
কিশোর কুমারের গাওয়া সত্তরের দশকের অন্যতম হিট এই গান বাঙালির প্রেম নিবেদনের হার্টথ্রোব। আজও পাড়ার পুজো প্যান্ডলে এই গানের জনপ্রিয়তা প্রশ্নাতীত। আপনি আপনার মনে মানুষের কে তা বুঝাতে গেয়েই ফেলুন! 

৯) হয়ত তোমারই জন্য:
 


বাঙালির নস্টালজিয়া জড়িয়ে আছে এই গানে। তিন ভুবনের পাড়ে ছবির এ গান আমাদের আগের প্রজন্মের বড্ড প্রিয়। তবে এ গান কোন নির্দিষ্ট প্রজন্মের হয় না, গানটি আপামোর বাঙালির হৃদয়ের গান। আর গানের দৃশ্যে সৌমিত্র চট্টোপাধ্যায় তো উপরি পাওনা। আপনার নন্দিনীকে মনের কথা বলতে এই ছবির কে তুমি নন্দিনী গানটিও ব্যবহার করে পারেন।

১০) শহরের উষ্ণতম দিনে:


 
গৌতম বাবুর হাত ধরে মহিমের ঘোড়ায় চেপে অনেকটা সাবলম্বী হয়েছে বাংলা গান, এদেশে তিনিই ব্যান্ড সঙ্গীতের পথিকৃৎ। প্রেমিকার জন্য উজাড় করে দেওয়া ভালবাসা জানাতে আজ এই গান গেয়েই দিন বরং।

এই গানগুলি ছাড়াও বাঙালির রবি ঠাকুর তো রয়েইছেন, তাঁর প্রেম পর্যায়ের গানগুলোকে ব্যবহার করতেই পারেন। পরিশেষে এটাই বলার প্রেমিকা ধাঁধার থেকেও জটিল, ওরা কোন ল মানে না তাই ওদের নাম ললনা, তারা যে কোন গানে তুষ্ট হবেন তা কেউ জানেন না। তবে হবেন নিশ্চিত! তাই তাদের জন্য গান ভালবেসে গান। মনে রাখবেন আজ যেন গোপন কথাটি গোপন না থেকে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#love, #BaluchariSarees, #Romance, #Couples, #propose day

আরো দেখুন