বিবিধ বিভাগে ফিরে যান

ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন চা! জানুন উপায়

February 8, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: চা উপমহাদেশের জনপ্রিয়তম পানীয়, দিনের আরম্ভ হোক বা সন্ধ্যায় গোটা দিনের ক্লান্তি ভুলতে এক কাপ চা-ই কাফি। এই চা দিয়েই নিতে পারেন ত্বকের যত্ন, চা হয়ে উঠতে পারে রূপচর্চার অন্যতম সেরা অস্ত্র। পলিফেনল, ফ্ল্যাবানয়েডস, ট্যানিনের মতো বহু উপকারী উপাদান রয়েছে চায়ের মধ্যে। প্রচুর ভিটামিন সি এবং ই’ও থাকে চায়ের মধ্যে। ভিটামিনগুলো ত্বকের জন্য ভীষণ কার্যকরী। হোয়াইট টি পান করলে ত্বক প্রাণবন্ত হয়, উজ্জ্বল হয়। বলিরেখা কমে, ত্বকে বয়সের ছাপ কমে।

গ্রিন টির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ই পাওয়া যায়। যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ত্বকচর্চার ক্ষেত্রে চা স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন। টি-ব্যাগ দিয়ে চা করার পর শুকিয়ে নিন। পাতাগুলো বের করে তার সঙ্গে মধু, কাঁচা হলুদ বাটা মিশিয়ে মুখে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিন। এটা দারুণ স্ক্রাবার হিসেবে কাজ করে।

ত্বকে ট্যান পরলেও চা ব্যবহার করতে পারেন। চায়ের মধ্যে থাকা ট্যানিক অ্যাসিড ত্বকের উপকারী। এছাড়াও ব্রণর সমস্যায় চা উপকারী। অপরাজিতার চা-তে প্রচুর পরিমাণে ট্যানিন, ফ্ল্যাবনয়েডস, পলিফেনাল পাওয়া যায়। এটা নিয়মিত পান করলে ত্বক ও চুল ভাল থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Skin Care, #Remedies, #tea, #green tea

আরো দেখুন