রাজ্য বিভাগে ফিরে যান

কর বাবদ রাজ্যের নিজস্ব আয় বৃদ্ধি পেয়েছে

February 9, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত অর্থবর্ষের রাজ্যে বাজেট প্রস্তাব পেশের সময় যে অনুমিত আয় ধরা হয়েছিল, বাস্তবে তার চেয়ে ৪ হাজার কোটি টাকা বেশি আয় হয়েছে চলতি অর্থবর্ষে।

বৃহস্পতিবার বিধানসভায় পেশ হওয়া বাজেটের নথি বলছে, চলতি অর্থবর্ষে (২০২৩-২৪) নিজস্ব বিভিন্ন কর বাবদ রাজ্যের মোট আয় বেড়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা। কর বাবদ আয়ের মধ্যে এসজিএসটি, ভূমিরাজস্ব, স্ট্যাম্প ও রেজিস্ট্রেশন ফি, আবাগারি, বিক্রয় কর, যানবাহন কর, বিদ্যুতের উপর ডিউটি প্রভৃতি আছে। চলতি অর্থবর্ষে এই খাতে সরকারের আয় হয়েছে ৯২ হাজার ৭৪২ কোটি টাকা। অঙ্কটা ২০২২-২৩ অর্থবর্ষে ছিল ৮৩ হাজার ৬০৮ কোটি। গতবছরের বাজেট প্রস্তাবে কর খাতে আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৮ হাজার ৫৯৫ কোটি টাকা। নিজস্ব করের মধ্যে এসজিএসটি খাতে ৪২ হাজার ৮৫৮ কোটি টাকা আয় হয়েছে রাজ্যের। ২০২২-২৩ অর্থবর্ষে এসজিএসটি খাতে সরকারের আয় হয় ৩৭ হাজার ৯৬৭ কোটি টাকা।

কর খাতের মধ্যে দ্বিতীয় স্থানে আছে আবগারি। এতে চলতি অর্থবর্ষে আয়ের পরিমাণ ১৮ হাজার ৮৫১ কোটি টাকা। অঙ্কটা গতবছর ছিল ১৬ হাজার ২৬৬ কোটি। ভূমিরাজস্ব, বিক্রয় কর প্রভৃতি খাতে চলতি বর্ষের লক্ষ্যমাত্রার তুলনায় কম আয় হয়েছে। ভূমিরাজস্ব খাতে গতবছরের তুলনায় আয় সামান্য কমেছে।
কেন্দ্রীয় করের অংশ বাবদ রাজ্যের প্রাপ্যও বেড়েছে। ২০২২-২৩ সালে এই খাতে রাজ্য ৭১ হাজার ৪৩৪ কোটি টাকা পেয়েছিল। সেটা এবছর বেড়ে হয়েছে ৮৩ হাজার ১৯২ কোটি টাকা। গতবছরের বাজেট প্রস্তাবে এই খাতে আয় ধরা হয়েছিল ৭৬ হাজার ৮৪৩ কোটি টাকা। বাস্তবে সেই আয় বেড়েছে। সিজিএসটি, কর্পোরেট কর, আয়কর, সম্পদ কর, এক্সাইজ ডিউটি প্রভৃতি কেন্দ্রীয় কর, যা রাজ্য থেকে আদায় হয় তার নির্দিষ্ট অংশ পায় রাজ্য। কেন্দ্রের কাছ থেকে প্রাপ্ত অনুদান অবশ্য গতবছরের তুলনায় অনেকটা কমেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tax, #Tax System, #Bengal budget 2024, #West Bengal

আরো দেখুন