খেলা বিভাগে ফিরে যান

লাল, হলুদের পর এবার ফুটবলে নীল কার্ড! কী হবে তা দিয়ে?

February 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফুটবলে প্রায় নিশ্চিত গোল ঠেকাতে অনেক সময়ই ইচ্ছাকৃত ফাউল করা হয়। যা ট্যাকটিক্যাল ফাউল হিসেবে পরিচিত। এর জন্য ফাউল করা ফুটবলারকে হলুদ কার্ড দেখানো হয়। এই হলুদ কার্ড নিয়ে সংশ্লিষ্ট খেলোয়াড় বা কোচের খুব একটা আপত্তি থাকে না। এতে প্রশ্ন উঠছে, এক্ষেত্রে কি হলুদ কার্ড আদৌ যোগ্য শাস্তি? ট্যাকটিক্যাল ফাউলে লাল কার্ড দেখানো হলে, তা লঘু পাপে গুরু দণ্ড হয়ে যায়।

ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড নয়া এক উপায় ভাবছে। এহেন অপরাধের ক্ষেত্রে দেখানো হতে পারে নীল কার্ড। কী হবে নীল কার্ড দেখালে? নীল কার্ড দেখা ফুটবলারকে ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। এই শাস্তির নাম ‘সিন বিনস’। ইংল্যান্ড ও ওয়েলস ফুটবলের তৃণমূলস্তরে ইতিমধ্যেই নীল কার্ড চালু হয়েছে। ঐতিহ্যবাহী এফএ কাপে পরীক্ষামূলক নীল কার্ড ব্যবহার করে দেখা হবে। সুফল মিললে, তা সর্বস্তরে চালু হবে।

কেবল ট্যাকটিক্যাল ফাউল নয়, রেফারির সিদ্ধান্তে অসন্তোষ দেখালে, অতিরিক্ত সময় নষ্ট করলে দেখতে হবে নীল কার্ড। কোনও খেলোয়াড় একই ম্যাচে জোড়া নীল কার্ড দেখলে, বা একটি হলুদ এবং একটি নীল কার্ড দেখলে, সেই ম্যাচে আর খেলতে পারবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #Blue Card, #Football Rules

আরো দেখুন