রাজ্য বিভাগে ফিরে যান

অনলাইনে প্রতিবন্ধী সার্টিফিকেট প্রদানেও বাধা মোদী সরকারের?

February 11, 2024 | < 1 min read

বিশেষভাবে সক্ষমদের হয়রানি কমেছিল কিন্তু তা সহ্য হল না মোদী সরকারের! এমনই অভিযোগ উঠছে। প্রায় ছ’মাস আগে বাংলার স্বাস্থ্যদপ্তর অনলাইনে প্রতিবন্ধী সার্টিফিকেট দেওয়া চালু করেছিল। এতে একেদিকে যেমন বিশেষভাবে সক্ষমদের হয়রানি কমেছিল, অন্যদিকে দালাল-রাজ বন্ধ হয়েছিল। ২৯ জানুয়ারি থেকে সেই পরিষেবা বন্ধ হয়ে গেল। স্বাস্থ্যদপ্তরের পোর্টাল ব্যবহার করে সার্টিফিকেট প্রদানের কাজ চলছিল। বাংলার স্বাস্থ্যকর্তাদের অভিযোগ, ১০০ দিনের কাজ, আবাস যোজনার মতোই প্রতিবন্ধীদের অনলাইন সার্টিফিকেট প্রদানেও বাধ সেধেছে মোদী সরকার। বাংলার মুখ্যসচিবকে কেন্দ্র চিঠি দিয়ে জানিয়েছে, স্বাস্থ্যদপ্তরের পোর্টালের মাধ্যমে অনলাইন সার্টিফিকেট দেওয়া যাবে না। কেন্দ্র সরকারের ওয়েবসাইটই ব্যবহার করে তা দিতে হবে।

গত ছ’মাসে প্রায় ২৫ হাজার সার্টিফিকেট ইস্যু হয়েছিল, বিশেষভাবে সক্ষমদের ভোগান্তি কমেছিল। কিন্তু মোদী সরকারের এহেন সিদ্ধান্তের ফলে বিপাকে পড়লেন হাজার হাজার বিশেষভাবে সক্ষম মানুষ। জানা যাচ্ছে, বিশেষভাবে সক্ষমদের কথা চিন্তা করে, দ্রুত নিষ্পত্তি করতে সমাজকল্যাণ দপ্তর তরফে কেন্দ্রীয় মন্ত্রককে চিঠি দিয়ে ফের অনলাইনে সার্টিফিকেট ইস্যু করার আর্জি জানানো হবে।

বিগত ছ’মাস যাবৎ রাজ্যের স্বাস্থ্যদপ্তরের পোর্টাল বিশেষভাবে সক্ষমদের সার্টিফিকেট দিচ্ছিল। স্বাস্থ্যদপ্তরের পোর্টালের সব তথ্যই কেন্দ্র পায়। অনলাইন সার্টিফিকেট দেওয়ার সময় কেন্দ্রকে তথ্য পাঠালে তারা তাতে ইউনিক ডিসেবিলিটি আইডি কার্ড নম্বর যোগ করে দিচ্ছিল। বিশেষভাবে সক্ষমরা অনলাইন সার্টিফিকেট পেয়ে যাচ্ছিলেন। কার্ড পৌঁছে দেওয়া হচ্ছিল তাঁদের বাড়িতে। কিন্তু হঠাৎ করেই মোদী সরকার নিমরাজি হয়ে পড়েছে। রাজ্য সার্টিফিকেট ইস্যু করতে পারবে না, বলেই জানাচ্ছে কেন্দ্র। কেন্দ্র সরকারের পোর্টাল থেকে সবটা করতে হবে। উল্লেখ্য, কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের একটি পোর্টাল রয়েছে, তাতেই বিশেষভাবে সক্ষমদের আবেদন করতে হবে। নম্বর, কার্ড সেখান থেকে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #disability certificate, #modi govt, #online Disability Certificate

আরো দেখুন