দেশ বিভাগে ফিরে যান

আগামীকাল ‘দিল্লি চলো’ অভিযানে কৃষকরা, অনড় অন্নদাতারা

February 12, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের দিল্লির বুকে কৃষকদের আন্দোলন। আগামীকাল, মঙ্গলবার ‘দিল্লি চলো’ অভিযান নিয়ে আরও অনড় অবস্থান নিচ্ছেন কৃষকরা। গত বৃহস্পতিবার চণ্ডীগড়ে মোদী সরকার-কৃষক বৈঠক কার্যত নিষ্ফলা গিয়েছে। কৃষকদের সাফ কথা, দিল্লি চলো অভিযান হবেই। কোনওভাবেই দমানো যাবে না। রবিবার মোদী সরকারকে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে আন্দোলনকারী কৃষক সংগঠনগুলি। পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশ থেকে ট্র্যাক্টর মিছিল করে দিল্লিতে ঢুকবেন কৃষকরা। দিল্লিতে ঢুকতে না দেওয়া হলে, সীমানায় অবস্থান শুরু হবে। অবস্থান আন্দোলন চলবে দাবি পূরণ না হওয়া অবধি।

কৃষকদের দাবি, এমএসপিকে আইনের আওতায় আনতে হবে। ১৩ ফেব্রুয়ারি রাজধানীর বুকে ব্যাপক অশান্তির আশঙ্কা করছে পুলিশ-প্রশাসন। রবিবারই তিন রাজ্য থেকে দিল্লিতে প্রবেশের সীমান্ত ‘সিল’ করা হয়েছে। সিমেন্টের ব্যারিকেড, কাঁটাতার, এমনকী গোটা রাস্তায় পেরেকের পাত বসানো হয়েছে। সংশ্লিষ্ট এলাকাগুলিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সিঙ্ঘু, টিক্রি, গাজিপুরের মতো সীমানা এলাকায় নিরাপত্তার ব্যবস্থা জোরালো করা হয়েছে। প্রায় পাঁচ হাজার পুলিশ কর্মীকে নামানো হচ্ছে।

বিরোধীদের অভিযোগ, তিন কৃষি আইন মৌখিকভাবে বাতিল করেছে মোদী সরকার। এখনও পর্যন্ত আইন বাতিলের গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়নি। অন্যদিকে, সংযুক্ত কিষান মোর্চা দেশজুড়ে আগামী ১৬ ফেব্রুয়ারি আলাদা করে গ্রামীণ বনধের ডাক দিয়েছে। একই সপ্তাহে কৃষকদের দুটো আন্দোলন কর্মসূচির জেরে লোকসভা ভোটের আগে মোদী সরকারের অন্দরে আতঙ্ক ঘনাচ্ছে। আজ, সোমবার বিকেল ৫টায় ফের চণ্ডীগড়ে কেন্দ্র-কৃষক বৈঠক হওয়ার কথা। বৈঠকে মোদী সরকারের তিন মন্ত্রী পীযূষ গোয়েল, অর্জুন মুণ্ডা এবং নিত্যানন্দ রাই থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #Farmers Protest, #Indian farmers, #Delhi chalo abhiyan

আরো দেখুন