বিবিধ বিভাগে ফিরে যান

Hug Day: ‘জাদু কী ঝাপ্পি’র অপেক্ষায় প্রিয়জন

February 12, 2024 | 2 min read

শুরু হয়েছে ভালোবাসার সপ্তাহ। বাতাসে প্রেমের মরশুম। রোজ ডে, প্রমিস ডে, চকোলেট ডে পেরিয়ে এবার হাগ ডে। আজ থেকে কয়েক বছর আগেও এই দিনগুলি এত ধুমধাম করে পালন হত না। ইন্টারনেটের গতি বাড়ায় গতি বেড়েছে জীবনেও। যদিও বর্ষীয়ানরা বলেন এই প্রজন্মের কাছে সম্পর্ক খুবই ঠুনকো। তাতে নেই ভালোবাসা। তাই এত দিনের ধুমধাম। স্রেফ দেখানোর জন্যই এত আয়োজন। এছাড়াও তাদের হাতে পয়সা আসছে বেশি। খরচ করার তো উপায় চাই। যদিও তথ্য ঘাঁটলে দেখা যায়,মূলত এই সপ্তাহটি উদযাপন করা হয় সেন্ট ভ্যালেন্টাইনের সৌজন্যে। তৃতীয় শতকে রোমানরা ভালবাসার অপরাধে দুজনকে মৃত্যুদণ্ড দেয়। তার একজন হলেন সেন্ট ভ্যালেন্টাইন। তার প্রেমকে মনে রাখার জন্য প্রতি বছর পালন করা হয় এই ভালবাসার সপ্তাহ।

প্রাচীন রোমে, সৈনিকদের বিয়ে করা নিষিদ্ধ ছিল। তবে, এই সাধু ভ্যালেন্টাইন শাসকদের নির্ধারিত সেই নিয়ম ভঙ্গ করে কয়েকজন সৈনিকের বিয়ে দিয়েছিলেন। সে কারণে তাদের জেলে যেতে হয়, এমনকি মৃত্যুকেও আলিঙ্গন করতে হয়। আলিঙ্গন বদলে দেয় অনেক কিছু, আর সেখান থেকেই এই বিশেষ দিনের সূত্রপাত।

বসন্তের কোকিল ডাক দিয়েছে, হালকা শিরশিরে হাওয়ায় ফুরফুরে মনে আজ আপনি জড়িয়ে ধরতেই পারেন আপনার প্রিয় মানুষটিকে এবং কোনওরকম দ্বিধা না করেই এটা করতে পারেন আপনি। যে কথা অনেকদিন ধরেই হয়তো আপনার ঠোঁটের গোড়ায় আটকে রয়েছে অথচ কিছুতেই বলে উঠতে পারছেন না, আজই আপনার জীবনের বিশেষ মানুষটিকে জড়িয়ে ধরে মৃদু স্বরে জানিয়ে দিন সেই কথা। আর কাছের মানুষটি যদি দূরে থাকেন তাহলে তাঁর মোবাইলে ফোনে ভালবাসার বার্তা দিতে পারেন আপনি, তাতেও সম্পর্কের বাঁধন আরও একটু দৃঢ় হতে পারে। আর যদি তিনি নাগালের মধ্যে থাকেন তাহলে হয়তো আজকের এই বিশেষ দিনে তিনিও অপেক্ষা করছেন আপনার ‘জাদু কী ঝাপ্পি’র জন্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#hug day, #Hug day 2024, #hug day 24

আরো দেখুন