প্রযুক্তি বিভাগে ফিরে যান

Cyber crime-র নয়া ফন্দি! কীভাবে থাকবেন সাবধান?

February 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এ যাবৎ লিংক পাঠিয়ে বা ওটিপি জেনে অ্যাকাউন্ট থেকে টাকা উধাও করত সাইবার অপরাধীরা। কিন্তু নাগাড়ে সচেতনতার প্রচারের কারণে সে’সব ফন্দি-ফিকিরে খুব একটা লাভ হচ্ছে না প্রতারকদের। ফলে নয়া কৌশল নিয়েছে তারা। নতুন গ্যাং তৈরি হয়েছে মোবাইল চুরির জন্য। দামি না সস্তা, সে’সব নজর নেই! কেবল চুরি। দেদার মোবাইল চুরি করছে গ্যাংগুলো। আদপে তাদের চাই সিমকার্ড। সেই নম্বর যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত, তাতে অনলাইন ব্যাঙ্কিং চালু করে, অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে প্রতারকরা। সিম লক করার আগেই টাকা তুলে নেওয়া হচ্ছে। বহু মানুষ এইভাবে প্রতারিত হচ্ছেন।

পুলিশ জানাচ্ছে, মোবাইল চুরি গেলেই সঙ্গে সঙ্গে সিমকার্ড লক করা উচিত। দেরি হলেই বিপদ। প্রতারকরা অ্যাকাউন্ট সাফ করে দিতে পারে। পুলিশের বক্তব্য, প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে থানায় জানানো উচিত। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করা থাকলেই ফায়দা তুলছে দুষ্কৃতিচক্র। নেট ব্যাঙ্কিং চালু করে, বিভিন্ন ধরনের অনলাইন পেমেন্ট করা হচ্ছে। জিনিসপত্র কিনে বিল মেটানো হচ্ছে।

পুলিশ সূত্রে খবর, হুগলি, আসানসোল, দুর্গাপুর-সহ বিভিন্ন জায়গায় জামতাড়া গ্যাং সক্রিয় রয়েছে। টার্গেট করা হচ্ছে ভিড়ে ঠাসা বাসগুলোকে। লোকাল ট্রেনেও তারা যাত্রী সেজে উঠে পড়ছে, তারপর চলছে হাতসাফাইয়ের কাজ। বিভিন্ন রাজ্যের ছড়িয়ে রয়েছে এই সব গ্যাং। পুলিশের প্রাথমিক তদন্তে উঠে এসেছে, কোনও কোনও ক্ষেত্রে জামতাড়া গ্যাং মোবাইল চোরদের সঙ্গে চুক্তি করেছে। প্রতিটি সিমকার্ড তারা কয়েক হাজার টাকার বিনিময়ে কেনে। মোবাইল চোরদের কেউ গ্রেপ্তার হলে, তাকে জেল থেকে বের করার দায়িত্বও গ্যাংয়ের। সিম হাতে পেলেই গ্যাং শুরু করে নিজেদের কাজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jamtara Gang, #Cybercrime, #careful

আরো দেখুন