উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

BJP-র বিরুদ্ধে পাহাড়ে জনজাগরণ? অনীতের কথায় সরগরম উত্তরের রাজনীতি

February 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: BJP-র বিরুদ্ধে পাহাড়ে জনজাগরণের ডাক দিলেন বিজিপিএম প্রধান তথা জিটিএ চিফ এগজিকিউটিভ অনীত থাপা। দার্জিলিং পাহাড়ে ধর্না মঞ্চ থেকেই সোমবার অনীত বলেন, ঠকবাজ বিজেপির বিরুদ্ধে এবার জনজাগরণ হবে। লোকসভা ভোটের প্রাক্কালে কার্যত সরগরম হয়ে উঠল পাহাড়ের রাজনীতি।

মোদী সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে অনীতের দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা ধর্নায় বসেছে। দার্জিলিং ও কালিম্পংয়ের জেলাশাসক এবং কার্শিয়াং ও মিরিক মহকুমা শাসেকের অফিসের সামনে দিনভর ধর্না কর্মসূচি পালন করা হয়। অনীত নিজেও দার্জিলিংয়ের জেলাশাসকের অফিসের সামনে ধর্না কর্মসূচিতে হাজির ছিলেন।

অনীতের অভিযোগ, পাহাড়বাসীদের পনেরো বছর ধরে ঠকাচ্ছে বিজেপি। উনিশের লোকসভা নির্বাচনের আগে বিজেপি পিপিএস ও ১১ জনজাতিকে এসটি স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেছিল। রাজ্য সরকার ১১টি জাতিকে এসটি মর্যাদা দেওয়ার প্রস্তাব পাঠালেও, মোদী সরকার তাতে সায় দেয়নি। জম্মু ও কাশ্মীরের তফসিলি উপজাতির তালিকাকে মর্যাদা দেওয়া হলেও বাংলার পাহাড়বাসীর দাবি পূরণ হয়নি। কেন্দ্রীয় আর্মড পুলিস ফোর্সের পরীক্ষায় ১৩টি আঞ্চলিক ভাষা থাকলেও, নেপালি স্থান পায়নি। অনীতের সাফ কথা, পাহাড়বাসী বুঝে গিয়েছে। এবার বিজেপির বিরুদ্ধে জনজাগরণ হবে।

আন্দোলনকারীরা প্রশাসনের মাধ্যমে মোদী সরকারের কাছে স্মারকলিপি পাঠিয়েছেন। আজ ও আগামীকাল অর্থাৎ মঙ্গলবার ও বুধবার সংশ্লিষ্ট জায়গাগুলিতে ধর্না কর্মসূচি চলবে। আগামীতে ব্লক ও গ্রাম পঞ্চায়েতস্তরে ধর্না কর্মসূচি ছড়িয়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bharatiya Gorkha Prajatantrik Morcha, #Darjeeling, #North Bengal, #bjp, #politics, #Anit Thapa

আরো দেখুন