স্বাস্থ্য বিভাগে ফিরে যান

Skin Care Tips: ভিটামিন, অ্যাসিড ব্যবহার করে ত্বকের যত্ন নিন!

February 13, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ত্বক সুস্থ রাখার প্রথম শর্ত হল পুষ্টিকর খাবার। খাদ্যাভ্যাস ভালো না হলে সুন্দর ত্বক পাওয়া সম্ভব নয়। এটা আমরা অনেকেই জানি। কিন্তু, আপনারা কি জানেন, ভিটামিন, অ্যাসিড মাখলেও ত্বক, চুলের জেল্লা বাড়ে? হ্যাঁ ত্বক ও চুলের যত্নে এখন অ্যাসিডের ব্যবহার ট্রেন্ডিং। সঙ্গে ভিটামিন দোসর।

হায়ালুরনিক অ্যাসিড। যা সবথেকে নিরাপদ। এটা ময়েশ্চারাইজারের কাজ করে। কিছু বেরি, কমলালেবু, আমন্ড, মিষ্টি আলুর মধ্যে এই অ্যাসিড থাকে। সব একসঙ্গে মিশিয়ে তৈরি করা ঘরোয়া প্যাক ত্বকে লাগাতে পারেন। তবে হায়ালুরনিক অ্যাসিডযুক্ত কোনও প্রোডাক্ট ব্যবহার করার আগে দেখতে হবে তাতে এই অ্যাসিড যেন ১০ শতাংশের বেশি না থাকে।

ইদানীং টিনএজারদের খুব পছন্দ নিয়াসিনামাইড অ্যাসিড। এর মধ্যে ভিটামিন বি-থ্রি থাকে। ত্বকের দাগছোপ দূর করতে দারুণ কাজ দেয়। কারও ত্বকে প্রাকৃতিকভাবে বেশি তেল নিঃসরণের ফলে রোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে সেগুলো খুলতে সাহায্য করে। ব্রণ, অ্যাকনের মতো সমস্যা কমায় এই অ্যাসিডযুক্ত প্রোডাক্ট। আখের রস, মাল্টার রসে থাকে নিয়াসিনামাইড অ্যাসিড। সরাসরি ত্বকে কিছুক্ষণ রেখে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অ্যাসিডের দুনিয়ায় ল্যাকটিক অ্যাসিড বেশ পরিচিত নাম। যে কোনওরকম দাগছোপ দূর করতে ওস্তাদ। ধরুন, মুখের ত্বক রোদে পুড়ে কালো হয়ে গিয়েছে। ট্যান পড়েছে শরীরের অন্যান্য খোলা অংশেও। ল্যাকটিক অ্যাসিড ব্যবহার করে ট্যান দূর করতে পারেন। তবে সেরাম বা ময়েশ্চারাইজার যেভাবেই তা ব্যবহার করুন ল্যাকটিক অ্যাসিডের পরিমাণ যেন ৭-৮ শতাংশের বেশি না থাকে। এটা ত্বকের উপরের মৃত কোষকে তাড়াতাড়ি নির্মূল করতে সাহায্য করে। বাটার মিল্কে প্রচুর ল্যাকটিক অ্যাসিড থাকে। এর সঙ্গে মধু এবং জল মিশিয়ে সপ্তাহে দু’দিন লাগালে ভালো ফল পাওয়া যায়। দুগ্ধজাত প্রোডাক্টে ল্যাকটিক অ্যাসিড থাকে। সায়ন্তন বললেন, ‘কাঁচা দুধ মুখে লাগালে ভালো ফল পাবেন।’

ভিটামিল সি ত্বকের ভেতর ও বাইরে দুই স্তরেই কাজ করে। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ও ক্যান্সার প্রতিরোধক। এটা কোষকলা উৎপাদন করে ও প্রোটিন ত্বককে দৃঢ় ও নমনীয় করে। ভিটামিন সি বয়সের ছাপ কমায় ও ত্বক টানটান ও কোমল রাখে। স্ট্রবেরি, কমলালেবু, ব্রকোলি, পালংশাকে রয়েছে ভিটামিন সি। যা অ্যান্টি-রিংকল এজেন্ট হিসেবে কাজ করে। কমলার রস ও ওটমিল্ক মিশিয়ে তৈরি ঘরোয়া প্যাক পুজোর আগে ত্বকচর্চায় ব্যবহার করুন। আবার ভিটামিন কে রক্ত জমাট বাঁধায় সাহায্য করে। স্ট্রেচমার্ক সারাতে সাহায্য করে। পক্স বা অস্ত্রোপচারের দাগ নির্মূল করে। চোখের ডার্ক সার্কেল দূর করে। পালংশাক, বাঁধাকপি, বিনসে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে। এইসব সব্জি বেটে ত্বকে লাগান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Skin Care, #vitamins, #acids, #Skin Care Tips, #skin glow

আরো দেখুন