উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

Bengal Safari: এসে পৌঁছাল দুটি সিংহ এবং চশমামুখো বাঁদর

February 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীর্ঘ প্রতিক্ষার অবসান। সোমবার দীর্ঘ পথ পেরিয়ে ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানা থেকে বেঙ্গল সাফারিতে এসে পৌঁছাল দুটি সিংহ এবং চশমামুখো বাঁদর।

রয়্যাল বেঙ্গল টাইগার, হাতি, চিতাবাঘ, হরিণ সহ নানা ধরনের জীবজন্তু থাকলেও সিংহ ছিল না বেঙ্গল সাফারিতে। ব্যাপক জনপ্রিয়তা দেখে বেঙ্গল সাফারিকে পূর্ণাঙ্গ চিড়িয়াখানার রূপ দিতে বনদপ্তর প্রায় একবছর আগে সিংহ আনার উদ্যোগ নেয়। সেই মতো সিংহের জন্য ৯৬ একর জমিতে এনক্লোজারও তৈরি করা হয়। অবশেষে এদিন ত্রিপুরা থেকে দু’টি সিংহ বেঙ্গল সাফারিতে আনা হল। তবে এখনই এদের দর্শকদের সামনে আনা হবে না। পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, নাইট শেল্টারে রেখে সিংহ জোড়াকে বেঙ্গল সাফারির পরিবেশের সঙ্গে মানিয়ে তোলার পর দর্শকদের সামনে আনা হবে।

রাজ্য চিড়িয়াখানা কর্তৃপক্ষ ও বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, আকবরের জন্ম ২০১৬ সালে। দুষ্মন্ত ও চিন্ময়ী সিংহ দম্পতি ২০১৬ সালে সিপাহিজলা চিড়িয়াখানায় তিনটি শাবকের জন্ম দেয়। সত্তোরের দশকের অমিতাভ বচ্চন ও ঋষি কাপুরের সুপারডুপার সিনেমা অমর-আকবর-অ্যান্টনির নামে ওই তিন শাবকের নামকরণ করা হয়। সেই আকবরকে বেঙ্গল সাফারি আনা হল। এখন এর বয়স সাতবছর। অন্যদিকে, সীতার জন্ম ২০১৮ সালে ত্রিপুরার চিড়িয়াখানায়। এখন সীতার বয়স পাঁচবছর। ত্রিপুরা চিড়িয়াখানায় আকবর ও সীতার একসঙ্গে থাকার অভ্যাস রয়েছে। সেকারণে এবার বেঙ্গল সাফারিতে সিংহের সফল প্রজননের ব্যাপারে আশাবাদী পার্ক কর্তৃপক্ষ। ইতিমধ্যেই রয়্যাল বেঙ্গল টাইগারের সফল প্রজননে নজির স্থাপন করেছে বেঙ্গল সাফারি।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri, #monkey, #Bengal Safari Park, #lions

আরো দেখুন