বিবিধ বিভাগে ফিরে যান

সরস্বতী পুজোর দিনই Valentine’s Day, ডাচ গোলাপকে টক্কর দিচ্ছে বাঙালির পলাশ!

February 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নীলকণ্ঠ ছাড়া যেমন শিবপুজো হয় না, ঠিক তেমনই পলাশ ছাড়া বসন্তে বাগদেবীর আরাধনা অসম্পূর্ণ। আর তাই কাল, বুধবার সরস্বতী পুজোর ঠিক আগেভাগে আভা ছড়াচ্ছে পলাশ। রক্তবর্ণেই তার পরিচয়। ঠিক একই রঙের ঠিকানা লেখা একটি ফুল যে আগামী কালের জন্য কাঁটার মাঝেও হেসে উঠবে। সে হল গোলাপ। কারণ, বাগদেবীর আরাধনা ও ভ্যালেন্টাইন্স ডে এবার যে একই দিনে।

শীত সবে যাচ্ছে যাচ্ছে করছে। পলাশ নিজেকে সম্পূর্ণ ফুটিয়ে তুলতেও পারেনি। তা সত্ত্বেও আঙুলের করের মতো সাইজের এক-একটি পলাশের দাম আকাশ ছুঁয়ে ফেলেছে। খোলা বাজারে ৩০ টাকা পর্যন্তও দাম হাঁকছেন বিক্রেতারা। তবুও পলাশের বরাদ্দ বাঁশের ঝুড়ি। তার পাশে চকচকে সেলোফেনে মুড়ে ঝকঝক করছে রক্তলাল মখমল, কিংবা পেস্ট্রির উপর শুয়ে থাকা ধবধবে সাদা ক্রিমের মতো মোলায়েম সাদা ডাচ গোলাপ। ভ্যালেন্টাইন্স ডে’র আগে সে গোলাপের চাহিদাও যে আকাশছোঁয়া! ৪০ টাকার কমে বিক্রিই করছেন না কেউ।

তবে বাঙালির কাছে পলাশ অনেক রোমান্টিক। ও পলাশ ও শিমুল… লতার গান। বা জানি না কে দিয়েছিল পলাশকে তার ডাকনাম… সুমনও লিখেছেন। ডাচ গোলাপ নিয়ে কি কোনও বাংলা গান আছ? ফলে কাল বাংলার জঙ্গলে অযত্নে বেড়ে ওঠা ফুলই কিন্তু ‘যত্নে’ বেড়ে ওঠা ডাচ গোলাপকে টেক্কা দেবে বলে মনে করছেন অনেকই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dutch roses, #Valentine’s Day, #Valentine's Day 2024, #palash phool

আরো দেখুন