বিবিধ বিভাগে ফিরে যান

কালি ফুরোলেই প্রাণের সঞ্চার, কলমে সবুজ পৃথিবীর বার্তা ইঞ্জিনিয়ারের, দেখুন ভিডিও

February 14, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কালি শেষ হলেই প্রয়োজন ফুরায় কলমের কিন্তু এক অভিনব কলম বানিয়ে পরিবেশ সচেতনতার বার্তা দিচ্ছেন হুগলির হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার অরিন্দম চক্রবর্তী। ফেলে দেওয়া কলম থেকে টম্যাটো, বেগুন, শশা, লঙ্কার গাছ জন্ম নিচ্ছে। আবার রুটবেকিয়া, ডায়ান্থাসের মতো ফুলগাছও জন্মাচ্ছে। বৈদ্যবাটি পুরসভার দু-নম্বর ওয়ার্ডের বাসিন্দা অরিন্দম পেন বানিয়ে পরিবেশ সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন।

৫২ বছর বয়সী, পেশায় হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার অরিন্দমের নেশা পরিবেশ সচেতনতা ও বন্যপ্রাণ সংরক্ষণ। তিনি কাগজের পেন বানাচ্ছেন। লকডাউনের দ্বিতীয় পর্যায়ে তিনি কাগজের পেন তৈরির পরিকল্পনা করেন। পেনে বিভিন্ন গাছের বীজ ভরে দিতে শুরু করেন। পেন ব্যবহারের পর তা মাটিতে ফেলে দিলে, কিছুদিন পর চারাগাছ জন্মায়। সরস্বতী পুজোয় বিভিন্ন স্কুলে স্কুলে এই বিশেষ ধরনের বিলি করার পরিকল্পনা নিয়েছেন তিনি।

অরিন্দমের লক্ষ্য, বন্যপ্রাণ সংরক্ষণ এবং পরিবেশকে কিছু ফিরিয়ে দেওয়া। সে’কারণে এই উদ্যোগ নিয়েছেন তিনি। কোনওরকম সরকারী সাহায্য ছাড়াই এ কাজ চালিয়ে যেতে চান তিনি। নিজেই কাগজ কেটে, জুড়ে কলম বানাচ্ছেন, তাতে বীজ ভরছেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছেলে অর্পণ হাত মিলিয়েছেন বাবার সঙ্গে। বাবার তৈরি কাগজের পেন দিয়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে বলে ঠিক করেছেন অর্পণ। অরিন্দমের কথায়, ১০ টাকার পেন বিক্রি তাঁর রুজি-রুটি নয়। পৃথিবী সবুজে ভরে উঠুকু এটাই তাঁর আবেদন।

TwitterFacebookWhatsAppEmailShare

#saraswati puja, #Engineer, #Saraswati Puja 2024, #Eco-friendly Pen

আরো দেখুন